পাকিস্তানকে ৩০০ কোটি ডলার দেবে সৌদি

মুসলিম বিশ্বের দুই গুরুত্বপূর্ণ দেশ সৌদি আরব ও পাকিস্তান। আঞ্চলিক সহযোগিতা ও বৈশ্বিক নানা ইস্যুতে পাকিস্তান ও সৌদি আরবের রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক।

নতুন খবর হচ্ছে, সউদী আরব শীঘ্রই রয়্যাল কোর্টের অনুমোদন এবং কয়েক দিনের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করার পর প্রতিশ্রুত আর্থিক সহায়তার অধীনে পাকিস্তানকে নগদ ৩০০ কোটি ডলার দেবে। বৃহস্পতিবার সউদী রাষ্ট্রদূত নওয়াফ বিন সাইদ আল-মালকি এই তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এপিপিকে দেয়া সাক্ষাতকারে রাষ্ট্রদূত বলেন, ‘এটি শীঘ্রই হবে ইনশাআল্লাহ। রাজকীয় আদালতের কাছ থেকে চুক্তি হবে এবং অর্থপ্রদানের জন্য এবং বিলম্বিত তেল পরিশোধের (সুবিধা) জন্য কিছু দিনের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হবে।’ সউদী আরব সম্প্রতি পাকিস্তানকে তার ব্যালেন্স অফ পেমেন্টস সঙ্কট মোকাবেলায় স্টেট ব্যাঙ্কে নগদ আমানত হিসাবে ৩০০ কোটি ডলার জমা দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়াও, দেশটি আরও ১২০ কোটি ডলার মূল্যের তেল আমদানির জন্য এক বছরের বিলম্বিত পেমেন্ট সুবিধার প্রতিশ্রুতি দিয়েছে।

রাষ্ট্রদূত আল-মালকি বলেন, সউদী আরব সরকার পাকিস্তানকে অত্যন্ত গভীর ও দৃঢ় সম্পর্কের সাথে ‘প্রিয় দেশ’ হিসেবে বিবেচনা করে। তিনি বলেছেন যে, সউদী আরব সর্বদা পাকিস্তানের সাথে দাঁড়িয়েছে এবং একাধিক বিষয়ে তাদেরকে সমর্থন দিয়েছে। তিনি বলেন, ‘পাকিস্তানের পতাকার সাথে আমাদের সম্পর্ক এবং আমরা একে আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ বলে মনে করি।’