প্রতিপক্ষের জন্য নিজের স্বার্থ ত্যাগ করে সবার মন জিতলেন মুসলিম ক্রিকেটার উসমান খাজা

এবার অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক পেইন বিতর্কের মাঝেই নিজের স্বার্থ ত্যাগ করে খেলোয়াড়সুলভ মানসিকতার পরিচয় দিয়ে সবার মন জয় করে নিলেন বর্তমান সময়ে অস্ট্রেলিয়া দলে খেলা একমাত্র মুসলমান ক্রিকেটার উসমান খাজা!

আসন্ন অস্ট্রেলিয়ার অ্যাশেজের দলে ঢোকার জন্য উসমান খাজার সঙ্গে লড়াই চলছে আরেক ব্যাটার ট্রাভিস হেডের। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডে খাজার দল কুইন্সল্যান্ডের সঙ্গে খেলা ছিল সাউথ অস্ট্রেলিয়ার অধিনায়ক ট্রাভিজ হেডদের।

এই ম্যাচে প্রথম ইনিংসে ১৯৭ রানে পিছিয়ে ছিল সাউথ অস্ট্রেলিয়া। কুইন্সল্যান্ড অধিনায়ক উসমান খাজা ফলো-অন না করিয়ে নিজেই ব্যাট করতে পারতেন, যাতে অ্যাশেজের দল নির্বাচনের আগে বড় রান করে নির্বাচকদের নজরে পড়ার সুযোগ পান।

কিন্তু তিনি সাউথ অস্ট্রেলিয়াকে ফলো-অন করতে পাঠান খাজা। তাঁকে টপকে জাতীয় দলে ঢোকার ক্ষেত্রে বিপক্ষ অধিনায়ক হেডকে সুযোগ করে দেন। আর তারপর থেকে এই ঘটনার জন্য বিশ্ব মহলে প্রশংসিত হচ্ছেন খাজা।

আর সেই সুযোগ পুরোপুরি কাজ লাগিয়ে দুর্দান্ত শতরান করেন ট্রাভিস হেড। ম্যাচের পরিস্থিতির নিরিখে খাজার সিদ্ধান্তই হয়ত সঠিক ছিল, কিন্তু জাতীয় দলে ঢোকার ক্ষেত্রে বড় ধাক্কা খেলেন তিনি। অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন-আপে পাঁচ নম্বর জায়গার জন্য এখন হেডের দিকেই পাল্লা ভারী।

খাজার কুইন্সল্যান্ডের এই ম্যাচ জিততে অবশ্য অসুবিধে হয়নি। কুইন্সল্যান্ড ৮ উইকেটে হারিয়ে দেয় সাউথ অস্ট্রেলিয়াকে।