প্রথমবারের মতো সৌদি আরবে শুরু হচ্ছে নারী ফুটবল লীগ

প্রথমবারের মতো সৌদি আরবে নারী ফুটবল লীগ শুরু হতে যাচ্ছে। সৌদি অ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ) গত শনিবার এ ঘোষণা দিয়েছে। সৌদির গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে জানা যায়, সৌদির এই নারী ফুটবল লীগ আঞ্চলিক দুই পর্বে বিভক্ত হয়ে লীগের প্রথম পর্ব মাঠে নামবে আগামী ২২ নভেম্বর। প্রথম পর্বে খেলবে ১৬টি দল। এর মধ্যে রিয়াদের ছয়টি, জেদ্দাহ’র ছয়টি এবং দাম্মামের চারটি দল রয়েছে।

এদিকে ১৬ টি অংশগ্রহণকারী ক্লাব হল: আল-তাহাদি, সামা, আল-হিমা, আল-সেহাম আল-জারকা এবং আল-ইয়ামামাহ (মধ্য অঞ্চল)- আল-আসেফাহ, নসুর জেদ্দা, ইত্তিহাদ আল-কুয়া, আল-কোরা আল-মোশতায়েলাএবং আল-লেইথ আল-আবিয়াদ (পশ্চিমাঞ্চল) – শোল্লা আল-শারকিয়া, আল-মামলাকা আল-নিসায়ী, আল-ওয়াহা এবং ইত্তিহাদ আল-নসূর (পূর্বাঞ্চল)।

আঞ্চলিক পর্বের খেলা শেষে আগামী বছর জেদ্দায় অনুষ্ঠিত হবে লিগের চূড়ান্ত পর্ব বা নকআউট রাউন্ড, যার নাম দেওয়া হয়েছে কিংডম ফাইনাল চ্যাম্পিয়নশিপ। সৌদি ফুটবলের জন্য একে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে আখ্যায়িত করেন এসএএফএফ’র বোর্ড অব ডিরেক্টরসের প্রেসিডেন্ট ইয়াসের আল মিসেহাল।

এদিকে ফেডারেশনে নারী ফুটবলের জন্য একটি বিভাগের উদ্বোধন করেন তিনি। ইয়াসের আল মিসেহাল বলেন, আল্লাহর অনুগ্রহে এবং নারী ফুটবলের ক্ষেত্রে আমাদের বিজ্ঞ নেতৃত্বের সহযোগিতার কারণে আমরা আজকের এ অবস্থায় আসতে সক্ষম হয়েছি।

এ ব্যাপারে দেশটির নারী ফুটবল বিভাগের পরিচালক লামিয়া বিন বাহিয়ান বলেন, ‘আমাদের বিজ্ঞ নেতৃত্বের সহযোগিতার কারণে আমাদের স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে। সম্মিলিত একাগ্রতা, লক্ষ্য ও ধিরস্থিরতার ওপর ভিত্তি করে আমরা নারী ফুটবলকে শীর্ষ পর্যায়ে নিয়ে যাবো।’