বাংলাদেশ ম্যাচ জেতার জন্য বাজে পিচ বানাচ্ছেঃ সালমান বাট

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সালমান বাট অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, মিরপুরের ধীর উইকেটের জন্য বাংলাদেশের সমালোচনা করেছেন পাকিস্তানের বিতর্কিত ক্রিকেটার ও সাবেক অধিনায়ক সালমান বাট। এমন উইকেটে খেলে আন্তর্জাতিক অঙ্গনে ভালো করা সম্ভব নয়- বাট দিয়েছেন এমন সতর্কবার্তাও।

মিরপুরকে বলা হয় দেশের ‘হোম অব ক্রিকেট’। দ্বিপাক্ষিক সিরিজগুলোতে বিনা দ্বিধায় মিরপুরকে রাখা হয় মূল ভেন্যুর তালিকায়। ফলে এখানে খেলাও হয় বেশি।

তবে মিরপুরের ধীরগতির উইকেটে খেলে বাংলাদেশ দল সাফল্য পেলে বিদেশ সফরে গিয়ে দল খেই হারাচ্ছে। এই ইস্যু টেনে বাট বাংলাদেশকে উইকেট নিয়ে খোঁচা মারতে ভুলেননি।

বাংলাদেশের উইকেটের সমালোচনা করে তিনি বলেন, ‘আমরা একটি শট খেলার সময় আমরা ছক্কাকে চ্যালেঞ্জ হিসেবে নিতে পছন্দ করি। মঈন খান ক্রিকেট একাডেমিতে টুর্নামেন্ট খেলেছি। এখানে পিচগুলো এমনই হয়। বাংলাদেশ জেতার জন্য যে এমন বাজে পিচ বানাচ্ছে এটা ঠিক হচ্ছে না। এটা তাদের কোনো উপকারই করছে না।’

বাটের মতে, মিরপুরের মত উইকেটে খেলে বাংলাদেশ বৈশ্বিক ক্রিকেটারের সাথে তাল মেলাতে ব্যর্থ হচ্ছে। তার দাবি, ‘তারা ঘরের মাঠে যেমন পিচে খেলে জয় পাচ্ছে, পৃথিবীর অন্যান্য জায়গায় তো এমন উইকেটে খেলা হয় না। দেশে যেমন ক্রিকেট খেলে সিরিজ জিতছে, অন্য জায়গায় তো এমন ক্রিকেট হচ্ছে না। এটা নিয়ে ভাবতে হবে।’