বাংলা টাইগার্সের নতুন কোচ শন টেইট

অস্ট্রেলিয়ার ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে শন টেইট অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, অস্ট্রেলিয়ার প্রাক্তন গতিতারকা শন টেইটকে টি-টেন ক্রিকেট লিগে বাংলাদেশি মালিকানাধীন ফ্র‍্যাঞ্চাইজি বাংলা টাইগার্স আসন্ন আসরের জন্য বোলিং কোচ হিসাবে নিয়োগ দিয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে বাংলা টাইগার্স।

পঞ্চম আসরের টি-টেন লিগ মাঠে গড়াবে আগামী ১৯শে নভেম্বর। আর পর্দা নামবে ৪ই ডিসেম্বর। আসর মাঠে গড়ানোর আগে বাংলা টাইগার্স দলের নতুন বোলিং কোচ হিসাবে নিযুক্ত হলেন সাবেক অজি ফাস্ট বোলার শন টেইট।

বাংলা টাইগার্সের পেসারদের কোচিংয়ের দায়িত্ব পাওয়া শন টেইট খেলোয়াড়ি জীবনে নিজের গতির জন্য পরিচিত ছিলেন। ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টার আশেপাশে নিয়মিত বল করতে পারতেন। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.১ কিলোমিটার/ঘণ্টায় বল করে প্রায় ছুঁয়েই ফেলেছিলেন শোয়েব আখতারের বিশ্বরেকর্ডকে (১৬১.৩)!

২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন টেইট। অস্ট্রেলিয়ার হয়ে ৩৫ ওয়ানডে, ২১ টি-টোয়েন্টি ও ৩ টেস্ট খেলেছেন টেইট। উইকেট নিয়েছেন যথাক্রমে ৬২, ২৮ ও ৫।

খেলোয়াড়ি জীবন শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার অধীনে লেভেল ২ এর কোচিং কোর্স করান তিনি। ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং করিয়েছেন তিনি। বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডসের কোচিং স্টাফের অংশ ছিলেন তিনি। দায়িত্ব পালন করছেন আফগানিস্তান জাতীয় দলের বোলিং কোচ হিসাবে।