বাবর নয়, ওয়ার্নারই বিশ্বকাপের সেরা ক্রিকেটার: ওয়াসিম আকরাম

এবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ পুরষ্কার জিতেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতার, বলেছিলেন বাবর আজমকে টুর্নামেন্ট সেরার পুরষ্কার না দেওয়া নিশ্চিতভাবেই অন্যায় সিদ্ধান্ত।

তবে সাবেক সতীর্থের সাথে একমত নন ওয়াসিম আকরাম। সাবেক এই পাকিস্তানি পেসারের মতে যোগ্য হিসেবেই টুর্নামেন্ট সেরার পুরষ্কার জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। মরুর দেশে কুড়ি ওভারের এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাবর আজম।

আসরে ছয় ম্যাচে ৬০.৬০ গড়ে সর্বোচ্চ ৩০৩ রান এসেছে তার ব্যাট থেকে। যেখানে ছয় ইনিংসের চারটিতেই ফিফটি হাঁকিয়েছেন পাকিস্তান অধিনায়ক, যা ম্যাথু হেইডেন এবং বিরাট কোহলির সাথে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ফিফটি হাঁকানোর রেকর্ডও বটে।

অন্যদিকে ৭ ইনিংসে ৪৮.১৭ গড় আর ১৪৬.৭০ স্ট্রাইক রেটে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ২৮৯ রান করেছেন ডেভিড ওয়ার্নার। যেখানে ফাইনালসহ তিনটি ফিফটি হাঁকিয়েছেন অজি ওপেনার। পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনালেও খেলেছেন ৩০ বলে ৪৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।

তাই তো গড় আর রানে বাবর আজম এগিয়ে থাকলেও দলের জয়ে মুখ্য ভূমিকা এবং দলকে বিশ্বকাপ জেতানোর জন্য ডেভিড ওয়ার্নারকেই এগিয়ে রেখেছেন ওয়াসিম আকরাম।

এ প্রসঙ্গে কিংবদন্তি পেসার বলেন, “সবচেয়ে বেশি রান করলেই এই পুরস্কার (প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট) পাওয়া যায়, বিষয়টা এমন নয়। একজনের পারফরম্যান্সের প্রভাব কতটা, সেটা দেখা হয়। সেই পারফরম্যান্স দলের জয়ে কতটা ভূমিকা রেখেছে, সেটাও বিচার করা হয়। ওয়ার্নার একার হাতে অস্ট্রেলিয়াকে অনেক ম্যাচে জিতিয়েছে। তার উপর বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া।’’