বাস থেকে সবাইকে নামিয়ে জাবি ছাত্রীকে আটকে রাখার চেষ্টা করল হেলপার

রাজধানীতে ভাড়া নিয়ন্ত্রণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নিয়মিত অভিযান চললেও কোনোভাবেই পরিবহনে ভাড়া নৈরাজ্য থামানো যাচ্ছে না। চালক ও হেলপাররা ইচ্ছেমতো ভাড়া আদায় করে যাচ্ছে।

নতুন খবর হচ্ছে, হাফ ভাড়া দেওয়া নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্থার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা (প্রান্তিক) গেইটে বাস আটকে প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা৷

বুধবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেটে ইতিহাস পরিবহনের মিরপুর টু চন্দ্রাগামী মোট ১৭টি বাস আটকে প্রতিবাদ জানান সাধারণ শিক্ষার্থী।

এর আগে, মঙ্গলবার (২৩ নভেম্বর) রাতে ক্যাম্পাস থেকে মিরপুর অফিসে যাওয়ার পথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের এক নারী শিক্ষার্থী হাফ ভাড়া দিতে চাওয়ায় হেনস্থা করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থী জানান, ‘গতকাল রাতে তিন বান্ধবীর সাথে মিরপুর যাওয়ার পথে ইতিহাস বাসের কন্ডাক্টরের সাথে আমাদের হাফ ভাড়া নিয়ে কথা-কাটাকাটি হয়। আমার সাথে বাকি দুজন মিরপুর ২ ও মিরপুর ১০ এ নেমে যায়৷ এরপর বাস মিরপুর ১৩ তে আসলে কন্ডাক্টর সকলকে নেমে যেতে বলে। আমি বাসের পেছনের দিকে বসায়, সবার শেষে নামতে গেলে হেলপার বাসের দরজা লাগিয়ে দেয়৷ এরপর আমি ৯৯৯ এ কল দেয়ার চেষ্টা করলে এবং কাফরুল থানায় আমার বড় ভাই আছে জানালে দরজা খুলে দেয় এবং আমি নেমে যাওয়ার পর দ্রুত গতিতে বাস চলে যায়।’

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন বলন, ইতিহাস বাসে ঘটে যাওয়া কাল রাতের ঘটনা কোনো সামান্য বিষয় নয়। এটার যথাযথ বিচার হওয়া দরকার। আমাদের জনদুর্ভোগ সৃষ্টি করার কোনো ইচ্ছে নেই। তাই, আমরা এই রুটের সকল বাস চলাচল নিশ্চিত রেখে, শুধুমাত্র ইতিহাস পরিবহনের বাসগুলোকে আটকে দিয়েছি।

শিক্ষার্থীদের দাবির মুখে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বিশ্ববিদ্যালয় প্রশাসন, ইতিহাস বাসের মালিক পক্ষ ও শিক্ষার্থীদের নিয়ে আলোচনায় বসেন।

আলোচনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মাদ মুজিবুর রহমান, শহীদ রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক ড. সোহেল আহমেদ, বিশ্বকবি রবীন্দ্রনাথ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল্লাহ হেল কাফি, ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক শামীম কাইসার, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ প্রক্টরিয়াল বডির অন্যন্য সদস্যরা উপস্থিত ছিলেন।