বিপ্লবকে দিয়ে লেগ স্পিন যুগ শুরু করতে চায় বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র বিপ্লব। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টিতে এখন লেগ স্পিনারদের জয়জয়কার। প্রায় প্রতিটি দলেই আছেন লেগ স্পিনার, দাপটও দেখাচ্ছেন বল হাতে। তবে ঠিক উল্টো চিত্র বাংলাদেশের।

বিশ্বকাপে বাংলাদেশ দলের স্কোয়াডে ছিলেন না কোনো লেগ স্পিনার। আমিনুল ইসলাম বিপ্লবকে স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ দলের সাথে নেওয়া হলেও মাত্র এক সপ্তাহের মাথায় তাকে দেশে ফেরত পাঠানো হয়। তবে সেই বিপ্লবকে দিয়েই বাংলাদেশ লেগ স্পিনারদের দাপটের যুগে প্রবেশ করতে চায়।

এরই ধারাবাহিকতায় বিপ্লবকে রাখা হয়েছে পাকিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে। ঘরের মাঠে বিপ্লবের কার্যকারিতা ও লেগ স্পিনারদের প্রাধান্য দেওয়ার মানসিকতা থেকেই বিপ্লবকে স্কোয়াডে রাখার সিদ্ধান্ত, জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

তিনি বলেন, ‘ঘরের মাঠে যতগুলো খেলা হয়েছে বিপ্লব সবসময়ই স্কোয়াডে ছিল। টিম ম্যানেজমেন্ট যদি চায় খেলাবে। আমরা মনে করি একটা লেগ স্পিনার আমাদের দরকার। দেখা যাক ওকে দিয়ে শুরু করা যায় কি না।’

অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সাথে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরীরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা।

পাকিস্তান সিরিজকে দেশের ক্রিকেটের জন্য নতুন পথচলা হিসেবে দেখছেন নান্নু। তার ভাষায়, ‘একটা দল দিতে গেলে তো সব ধরনের আলোচনা হয়। আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্বকাপ স্কোয়াড থেকে বেশ কিছু পরিবর্তন আছে, ৬ জনের মত। হতাশার একটা বিশ্বকাপ শেষ করেছি। এখন নতুন করে পথচলা।’