বিশ্বকাপে ব্যর্থতার কারণ খতিয়ে দেখতে কমিটি গঠন করল বিসিবি

শেষ ভালো যার, সব ভালো তার। এই প্রবাদের মিল চেয়েছিল বাংলাদেশ। কিন্তু সেই মিল আর হতে দিলো না অস্ট্রেলিয়া। অসিদের বিপক্ষে মাঠের লড়াইয়ে নেমে স্রেফ উড়ে যায় বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মলিন পারফরম্যান্স কাঁটাছেঁড়া করতে কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই সদস্যের এই কমিটি টাইগারদের এমন পারফরম্যান্সের কারণ খুঁজে বের করবে।

সোমবার (৮ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে খোদ বিসিবি। দুই সদস্যের এই কমিটিতে আছেন বোর্ডের দুই পরিচালক। তারা হলেন- এনায়েত হোসেন সিরাজ ও জালাল ইউনুস।

কমিটির মূল কাজ বিশ্বকাপে বাংলাদেশের অপ্রত্যাশিত পারফরম্যান্সের কারণ খুঁজে বের করা। এক্ষেত্রে বিশ্বকাপ স্কোয়াডে থাকা ক্রিকেটার, কোচিং স্টাফ ও দলের সাথে সংশ্লিষ্ট সবার মতামত নিতে পারবেন সিরাজ ও জালাল।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অনেক আশা ও প্রত্যাশা নিয়ে খেলতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু টাইগারদের পারফরম্যান্স প্রত্যাশার কানাকড়িও পূর্ণ করতে পারেনি।

স্কটল্যান্ডের কাছে হেরে প্রথম রাউন্ড শুরু করা বাংলাদেশ দল কষ্টেসৃষ্টে কোয়ালিফাই করে সুপার টুয়েলভে, গ্রুপ রানার-আপ হয়ে। অথচ প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’-তে বাংলাদেশই ছিল একমাত্র টেস্ট খেলুড়ে দল।

সুপার টুয়েলভে গ্রুপ ওয়ানে টাইগাররা পাঁচটি ম্যাচ খেলেছে, অথচ জিততে পারেনি একটি ম্যাচও। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের আশা জাগালেও ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো প্রতিরোধই গড়তে পারেনি বাংলাদেশ দল।