ভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা চালু

এবার গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করছে ভারতের উত্তরপ্রদেশ সরকার। প্রদেশটির পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী গতকাল রবিবার এই তথ্য জানান। তিনি বলেন, ‘অসুস্থ হওয়া গরুদের দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু হবে যোগীরাজ্যে। মন্ত্রী জানিয়েছেন, গরুর জন্য এই ধরনের পরিষেবা ‘দেশে এই প্রথম’।

এই পরিষেবা চালুর জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে। ‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা ডিসেম্বর মাস থেকে পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। লক্ষ্মী নারায়ণ বলেছেন, ‘পরিষেবার জন্য জরুরিুকালীন নম্বর ১১২ তে ফোন করতে হবে। অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা।’

এদিকে ফোন করার আধ ঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশু চিকিৎসক এসে হাজির হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লখনউয়ে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার।

এদিকে গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় রাজ্য সরকার। সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে যোগী সরকারের তরফে। তারই অধীনে সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা