মানুষের মুখ বন্ধ রাখতে পারব না, তাই আমাদের কান বন্ধ রাখতে হবে: মুমিনুল

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মুমিনুল অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পাঁচ ম্যাচের পাঁচটিতেই হার। এরপর ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ। সাম্প্রতিক সময় একেবারেই অনুকূলে নেই বাংলাদেশের। এমন প্রতিকূল সময়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই চারপাশ থেকে ধেয়ে আসছে সমালোচনার তীর। যদিও এসবে বিচলিত নন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। সমালোচনা না শুনে নিজেদের শক্তিমত্তায় নজর দিতে চান তিনি।

নিকট অতীতে টেস্ট ক্রিকেটেও স্মরণীয় কিছু নেই বাংলাদেশের। চারদিকে কেবল পরাজয়ের হতাশা আর গ্লানি। এমন সময়ে দলের মনোবল ধরে রাখাই চ্যালেঞ্জ মুমিনুলের জন্য। সতীর্থদের আপাতত সমালোচনায় কান না দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

চট্টগ্রাম টেস্টের আগে বলেন, ‘দেখেন বাংলাদেশ দল কিন্তু এমন না। এরকম আরও হয়েছে। আমরা সেখান থেকে বের হয়েছি। মানসিকভাবে সবাই এই সময়ে খুব দুর্বল হয়ে পড়ে। কেননা আমরা বাইরের কথা অনেক বেশি নিয়ে নিই। আমি চেষ্টা করি বাইরের কথায় কান না দিয়ে নিজের কাজে ফোকাস করা।’

তিনি আরও বলেন, ‘নিজেদের ব্যাক করার জন্য নিজেদের নিয়েই কাজ করা উচিত। এখন সবাই নিজের কাজের ওপর ফোকাস করছে। বাইরের মানুষের মুখ আপনি বন্ধ করতে পারবেন না। আমার মনে হয় আপনার নিজের কানটা বন্ধ করতে হবে।’

বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ। টানা জয়ে আত্মবিশ্বাস তৈরি হলেও সেটা কাজে দেয়নি বিশ্বকাপে। প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা ও আয়ার‌ল্যান্ডের বিপক্ষে হারার পর বাছাই পর্বের প্রথম ম্যাচে হোঁচট খায় স্কটল্যান্ডের কাছে।