রানে ফিরতে দলীয় অনুশীলনের ‘২ ঘণ্টা’ আগেই অনুশীলনে মুশফিক

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মুশফিক অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, নিজের ক্যারিয়ারের প্রতি মুশফিকুর রহিমের নিবেদন নিয়ে নতুন করে বলার নেই কিছুই। রানে ফিরতে মরিয়া মুশফিক কয়দিন ধরেই ঘাম ঝরাচ্ছেন সাগরিকায়। বুধবার (২৪ নভেম্বর) দলের অনুশীলন শুরুর দুই ঘণ্টা আগেই তিনি নেমে পড়লেন টেস্ট সিরিজের প্রস্তুতিতে।

আগামী ২৬ নভেম্বর থেকে সাগরিকা খ্যাত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজ। টি-টোয়েন্টি দলে না থাকায় মুশফিক চট্টগ্রামে অনুশীলন করছেন বেশ কয়েকদিন ধরে।

তবে তাতেও যেন সন্তুষ্টি নেই দেশের ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটারের। চট্টগ্রামে বুধবার অনুশীলনে নামবে দল। তবে দল অনুশীলনের জন্য মাঠে নামার দুই ঘণ্টা আগেই মুশফিক শুরু করেন নেট প্র্যাকটিস।

সাম্প্রতিক সময়ে মুশফিকের ব্যাটে প্রত্যাশা অনুযায়ী রান নেই। দলও ভালো করতে পারছে না। তার রানে ফেরা কতটা জরুরী, তা অন্তত মুশফিকের চেয়ে ভালো জানেন না কেউ। তারকা এই ক্রিকেটার তাই ফর্মে ফেরার জন্য নিজের সাথে নিজেই লড়ে যাচ্ছেন। দলের অন্যতম গুরুত্বপূর্ণ ও সিনিয়র ক্রিকেটার হওয়া সত্ত্বেও ক্যারিয়ারের শুরুর দিনগুলোর মত চালিয়ে যাচ্ছেন কঠোর অনুশীলন।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দলও তাকিয়ে থাকবে মুশফিকের দিকে। ‘পঞ্চপাণ্ডব’ এর একমাত্র প্রতিনিধি হিসেবে চট্টগ্রাম টেস্টে খেলবেন তিনি। চোটের কারণে প্রথম টেস্টে খেলা হবে না সাকিব আল হাসানের। একই কারণে তামিম ইকবাল নেই গোটা সিরিজেই। আর মাহমুদউল্লাহ রিয়াদ তো টেস্ট থেকে অবসরই নিয়ে নিয়েছেন।