রাশিয়ার ‘উপহারে’ কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়া

আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে রাশিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিলো না ক্রোয়েশিয়ার। কিন্তু শঙ্কা জাগে পয়েন্ট হারানোর, বিশ্বকাপে সরাসরি জায়গা না পাওয়ার। শেষ দিকে তাদের যেন একরকম গোল উপহার দিল রাশিয়া! শঙ্কার কালো মেঘ সরিয়ে কাতারের টিকেট পেল গত বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া।

গতকাল রবিবার ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠে ‘এইচ’ গ্রুপে শেষ রাউন্ডে প্রতিপক্ষের আত্মঘাতী গোলের সুবাদে ১-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে ক্রোয়াটরা।

এদিকে সরাসরি ২০২২ বিশ্বকাপে খেলতে ম্যাচটি ড্র করলেই চলত রাশিয়ার। সেই পথেই ছিল তারা। কিন্তু নির্ধারিত সময়ের ৯ মিনিট বাকি থাকতে মারাত্মক ভুল করে বসেন তাদের ডিফেন্ডার ফেদর কুদ্রিয়াশভ।

বাম দিক থেকে ক্রোয়েশিয়ার এক খেলোয়াড় ক্রস বাড়ান রাশিয়ার ডি-বক্সে। দুই ক্রোয়াট খেলোয়াড়ের মাঝে ফাঁকায় পড়া বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই পাঠান কুদ্রিয়াশভ। সেটিই গড়ে দেয় ব্যবধান।

এদিকে ১০ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত করল ক্রোয়েশিয়া। ২২ পয়েন্ট নিয়ে দুইয়ে রাশিয়া। গত বিশ্বকাপের আয়োজক দেশটিকে খেলতে হবে প্লে-অফে। পরের চারটি স্থানে থাকা স্লোভাকিয়া (১৪), স্লোভেনিয়া (১৪), সাইপ্রাস (৫) ও মাল্টার (৫) বিশ্বকাপের খেলার আশা শেষ হয়ে গিয়েছিল আগেই।