শুরু থেকেই আক্রমণ করা আমাদের লক্ষ্য নয়ঃ আফগানদের হারিয়ে কোহলি

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে পরপর দুই ম্যাচে হারের পর এসেছে স্বস্তির জয়। আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে নেট রান রেটও ‘পজিটিভ’ হয়ে গেছে ভারতের। ম্যাচের পর স্বাভাবিকভাবেই কিছুটা হলেও হাসি ফিরল বিরাট কোহলির মুখে। ব্যাটিং উইকেটকে যেমন কৃতিত্ব দিলেন, তেমনই তার মুখে রবিচন্দ্রন অশ্বিনের কথাও।

ম্যাচ শেষে কোহলি বলেছেন, “অশ্বিনের দলে ফেরা খুবই ইতিবাচক দিক। বিশ্বকাপ নিয়ে অনেক খেটেছে অশ্বিন। কঠোর পরিশ্রম করেছে। ও দেখিয়ে দিল আইপিএলে যে ছন্দে ছিল এখানেও সেই ছন্দে রয়েছে। উইকেট নিতে ওর জুড়ি নেই। বুদ্ধি কাজে লাগিয়ে বলও করতে পারে।”

এদিন টসে হেরে গিয়ে প্রথমে ব্যাট করতে হলেও তা কাজে লেগেছে কোহলির দলের কাছে। তিনি বলেছেন, “ব্যাটিংয়ের পক্ষে খুবই ভালো উইকেট ছিল। বাকি দুটো ম্যাচেও যদি শুরু থেকে এরকম খেলতে পারতাম তাহলে প্রতিপক্ষ বুঝতে পারত যে আমরাও ওদের ওপর চাপ দিতে পারি।”

ব্যাটিং অর্ডারে বদল নিয়ে কোহলির মন্তব্য, “প্রথম তিনজন কারা নামবে সেটা মোটামুটি ঠিক করাই আছে। কিন্তু আজকের মতো দিন এলে তবেই আমরা পরীক্ষা-নিরীক্ষার রাস্তায় হাঁটি। দুই ওপেনার ১৪-১৫ ওভার পর্যন্ত খেলেছে।”

কোহলি বলেন, “শুরু থেকেই আক্রমণ করা আমাদের লক্ষ্য নয়। দলের সতীর্থদের আমরা উৎসাহ দিই। আমরা জানি ওরা দক্ষ। নিজের কাজটা ওরা ভালোই করতে পারে। তবে বিপক্ষকেও কুর্নিশ। ওরা খুব ভালো বল করেছে প্রথম দুটো ম্যাচে। নেট রানরেট আমাদের মাথায় ছিল। দলের বৈঠকে যোগ্যতা অর্জনের রাস্তা নিয়ে আমরা আলোচনা করেছি।”