সেই দুবাইয়ের গ্যালারী থেকে এখন বিশ্বসেরা ওয়ার্নার

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফর্ম হারিয়ে চরম অস্বস্তিতে ছিলেন ডেভিড ওয়ার্নার। আইপিএলে রান না পেয়ে সানরাইজার্স হায়দাবাদের স্কোয়াড থেকেই জায়গা হারিয়েছিলেন। খারাপ সময় উড়িয়ে সেই ওয়ার্নারই হয়েছেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়।

এবারের আসরে ৭ ম্যাচে ৪৮.১৬ গড় আর ১৪৬.৭০ স্ট্রাইকরেটে ২৮৯ রান করেছেন ওয়ার্নার। তার থেকে বেশি রান করেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ৬ ম্যাচে ৬০.৬০ গড় আর ১২৬.২৫ স্ট্রাইকরেটে বাবর করেন ৩০৩ রান। তবে সেমি-ফাইনাল ও ফাইনালের মতো বড় দুই মঞ্চে ম্যাচ ঘোরানো দুই ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখাতেই কিছু রান কম করে অনেকখানি এগিয়ে যান ওয়ার্নার।

এদিকে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে অবশ্য ছিলেন ওয়ার্নারেরই সতীর্থ লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ৭ ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন, ওভারপ্রতি রান দিয়েছেন ৫.৮১ করে। ম্যাচ শেষে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ অবশ্য বলেন, তার মতে টুর্নামেন্ট সেরা জাম্পাই। যদিও ইয়ান বিশপ, শেন ওয়াটসনের জুরি বোর্ড বেছে নেয় ওয়ার্নাকেই।

গতকাল রবিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে কেইন উইলিয়ামসনের ৪৮ বলে ৮৫ রানের ভর করে ১৭২ করেছিল কিউইরা।

৭ বল আগেই ওই রান পেরিয়ে যায় অজিরা। ৫০ বলে ৭৭ রান করে দলের জয়ে বড় অবদান মিচেল মার্শের। ৩৮ বলে ৫৩ রান করে জেতার ভিত তৈরি করেন ওয়ার্নারই। পাকিস্তানের বিপক্ষে সেমিতেও তার ব্যাট থেকে আসে ৩০ বলে ৪৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।