সেরা করদাতা পুরস্কার পাচ্ছেন তিন টাইগার তারকা

দেশ থেকে প্রতি বছরেই সেরা করতাদাদের পুরষ্কার দেয়া হয়। ক্রিড়া ক্ষেত্রেও দেয়া হয় এই সম্মাননা। এবার খেলোয়াড় ক্যাটাগরিতে সেরা করদাতার মর্যাদা পেলেন বাংলাদেশ টি-২০ ক্রিকেট দলের ক্যাপ্টেন মাহমুদউল্লাহ। এছাড়া এই ক্যাটাগরিতে রয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান ও ওপেনার সৌম্য সরকারের নাম।

এদিকে বিগত বছরগুলোর মতো এবারও সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা ট্যাক্স কার্ড পাচ্ছেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ট্যাক্স কার্ড প্রাপ্তদের তালিকার গেজেট প্রকাশ করেছে।

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী সম্প্রতি ২০২০-২০২১ কর বছরে ব্যক্তিপর্যায়ে ৭৫, কোম্পানি পর্যায়ে ৫৪ এবং অন্যান্য ক্ষেত্রে ১২টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে এনবিআর।

ব্যক্তিপর্যায়ে ট্যাক্স কার্ডপ্রাপ্তদের মধ্যে বিশেষ শ্রেণিতে ক্যাটাগরি রয়েছে পাঁচটি—সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী ও তরুণ।

আর আয়ের উৎস বা পেশার মধ্যে ক্যাটাগরি ১৩টি- ব্যবসায়ী, বেতনভোগী, ডাক্তার, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী (গায়ক-গায়িকা) এবং অন্যান্য।