১২০ রান করলে ম্যাচটা জেতা যেতঃ তাসকিন

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে তাসকিন অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৮৪ রানের পুঁজি নিয়ে বাংলাদেশ হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। বোলাররা সাধ্য অনুযায়ী ভালো করলেও স্কোরবোর্ডে যথেষ্ট রান না থাকায় জিততে পারেনি বাংলাদেশ। যদিও ১২০ রান জড়ো করতে পারলেই জেতা যেত, মনে করছেন তাসকিন আহমেদ।

বল হাতে প্রোটিয়াদের বিপক্ষে ভালো ছন্দে ছিলেন তাসকিন। অন্যরাও ভালো করেছেন। তবে আসল কাজটা করে দেওয়ার দায়িত্ব ছিল যাদের, সেই ব্যাটাররাই ছিলেন ম্লান। তাসকিন মনে করছেন, টানা হারের কারণে আত্মবিশ্বাসে কমতি থাকায় ব্যাটিং ইউনিট এই ম্যাচে ভালো করতে পারেনি।

তিনি বলেন, ‘কিছু ম্যাচ হারাতে আমরা তো একটি ব্যাকফুটে। ব্যাটিং ইউনিটের আত্মবিশ্বাস কম থাকার কারণে হয়ত ভালো হয়নি। যদিও ওরা খুব ভালো বোলিং করেছে। কিন্তু ভালো পুঁজি দাঁড় করাতে না পারায় ম্যাচটা হেরে গিয়েছি।’

তাসকিনের মতে, আরও ৩০ রানের মত বেশি করতে পারলেই ম্যাচের ফলাফল বাংলাদেশের পক্ষে আনার সুযোগ ছিল। তিনি বলেন, ‘১৪০-১৫০ রান প্রতিটি ম্যাচেই লড়াকু সংগ্রহ হচ্ছে। আজকে মনে হচ্ছিল ১২০-১২৫ রান করলে চিত্রটা অন্যরকম হতে পারত। বাকি ম্যাচগুলোর তুলনায় আজকের উইকেট একটু ভিন্ন মনে হয়েছে। বল একটু সিমিং করছিল। দ্বিতীয় ইনিংসেও মুভমেন্ট ছিল। ৮৫ রান করতে ওদের ১৪ ওভার লেগেছে। একটু ভালো ব্যাটিং করলে চিত্রটা অন্যরকম হতে পারত।’