অনুশীলনে বাংলাদেশ দল, নেই মুশফিক

এখন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ উপলক্ষে প্রস্তুতিতে ব্যস্ত বাংলাদেশ। সিরিজের জন্য চূড়ান্ত দল এখনও ঘোষণা করা হয়নি। সদ্যসমাপ্ত বিশ্বকাপে অংশ নেওয়া অধিকাংশ ক্রিকেটারের পাশাপাশি নতুন করে ডাকা আরও কয়েকজন ঘাম ঝরাচ্ছেন মিরপুরে। তবে লক্ষণীয় ব্যাপার হলো, ছুটি কাটিয়ে দেশে ফিরে অনুশীলন শুরু করলেও দলের সঙ্গে দেখা যাচ্ছে না অভিজ্ঞ মুশফিকুর রহিমকে। তিনি কাজ করছেন একা একা।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে গত ৫ নভেম্বর দুই ভাগে ভাগ হয়ে দেশে ফেরে বাংলাদেশ দল। তবে ছুটি নিয়ে সংযুক্ত আরব আমিরাতে থেকে যান চার ক্রিকেটার। তাদের মধ্যে ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিক। ছুটি শেষে ইতোমধ্যে তারা দেশে ফিরে শুরু করেছেন অনুশীলন। তবে মাহমুদউল্লাহকে দলগত অনুশীলনে দেখা গেলেও পাওয়া যাচ্ছে না মুশফিককে।

আজ সোমবার শের-ই-বাংলা স্টেডিয়ামে দেখা মেলে মুশফিকের একা একা অনুশীলনের দৃশ্যের। আগের দিনও সবার আগে মাঠে গিয়ে জিম করার পর তিনি ইনডোরে ব্যাটিং করতে চলেন। তিনি বেরিয়েও যান সবার আগে। দলের বাকিরা এরপর একে একে উপস্থিত হয়ে সারেন দলগত অনুশীলন।

এতে গুঞ্জন দানা বাঁধতে শুরু করেছে। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে জায়গা না-ও মিলতে পারে মুশফিকের। জল্পনা-কল্পনা চলছে, কেবল দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে প্রস্তুত হচ্ছেন তিনি। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে একদমই হতাশ করেন মুশফিক। বাংলাদেশ দলের বাকিদের মতো তার পারফরম্যান্সও ছিল বিবর্ণ। আট ম্যাচে একটি ফিফটিতে ২০.৫৭ গড় ও ১১৩.৩৯ স্ট্রাইক রেটে মাত্র ১৪৪ রান করেন তিনি।

এদিকে টি-টোয়েন্টি সিরিজের আগে অনুশীলনে নেই সৌম্য সরকার। তিনি খেলছেন জাতীয় লিগে (এনসিএল)। অনুশীলনে দেখা মিলছে না লিটন দাসেরও। তবে নুরুল হাসান সোহানের পাশাপাশি তরুণ উইকেটরক্ষক পারভেজ হোসেন ইমনকে প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে আগামী ১৯ নভেম্বর। এরপর টেস্ট সিরিজ শুরু হবে ২৬ তারিখ।