অবসর ভেঙ্গে ক্রিকেটে ফিরছেন শরীফ, পাচ্ছেন মাইলফলক ছোঁয়ার সুযোগ

বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র মোহাম্মদ শরীফ। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, সুযোগ ছিল বাংলাদেশের প্রথম পেসার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার। তবে গত বছর করোনা প্রভাবে থমকে যাওয়া পৃথিবীতে অনিশ্চিত ক্রিকেট ক্যারিয়ার আর টানতে চাননি মোহাম্মদ শরীফ। ঘোষণা দেন অবসরের। তবে দেড় বছরের বেশি সময় পর এসে আবারও মাঠে ফেরার জন্য প্রস্তুত শরীফ। খেলে যেতে চান আরও কয়েক বছর, ছুঁতে চান মাইলফলক।

২০২০ সালের ১১ এপ্রিল প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলেন। স্থগিত হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) ফের শুরু হলে লিস্ট ‘এ’ ক্রিকেটকেও মাঠ থেকে বিদায় বলে দিতে চেয়েছেন। পরে ভিন্ন ফরম্যাটে সেটি মাঠে গড়ালেও দেখা যায়নি শরীফকে। মোদ্দা কথা খেলোয়াড়ি জীবনের ইতি টেনেই দেন, সাবেক ক্রিকেটার হয়ে চলতি বছর খেলে এসেছেন রোড ওয়ার্ল্ড সিরিজে বাংলাদেশ লেজেন্ডসের হয়ে।

খেলোয়াড়ি ভূমিকা পেছনে ফেলে কাজ শুরু করেন কোচ হিসেবে, বিভিন্ন সামাজিক কার্যক্রম ও ব্যবসায়ের সাথেও জড়িয়ে পড়েন। তবে এবার নতুন করে সিদ্ধান্ত বদলালেন ৩৫ বছর বয়সী এই পেসার। সব ফরম্যাটের জন্যই নিজেকে আবারও উন্মুক্ত করলেন। ঘরোয়া ক্রিকেট যে খেলতে চান আরও কয়েক বছর, সাথে কোচিং নিয়েও চলবে কাজ।

যখন বিদায় বলেন তখন নামের পাশে ৩৯৩ প্রথম শ্রেণির উইকেট। যা বাংলাদেশী কোন পেসারের সর্বোচ্চ। বিদায় বেলায় কন্ঠে আক্ষেপের সুর ছিলো ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে না পারার। এবার ব্যাটে-বলে মিললে সে সুযোগ লুফে নেওয়ার অপেক্ষায় শরীফ। তিনি বলেন,

‘আসলে যখন অবসরের ঘোষণা দেই তখন চারদিকে অনিশ্চয়তা। করোণা প্রভাবে সবকিছু এলোমেলো, আবার কবে নাগাদ ঠিক হবে সেটা বুঝা যাচ্ছিলো না। তাই ঝুলে থাকা পরিস্থিতিতে পড়তে চাইনি। এখন সবকিছু স্বাভাবিক হচ্ছে। আমার ফিটনেস লেভেলও সায় দিচ্ছে অন্তত আরও কিছুদিন খেলতে পারবো তাই সিদ্ধান্ত বদলাচ্ছি।’ ‘সব ফরম্যাটের জন্যই আমি এখন উন্মুক্ত।