আগামীকাল থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা, ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ কমে আসায় সশরীরে এসএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল রবিবার (১৪ নভেম্বর) শুরু হতে যাচ্ছে। এবার এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ত্রিশ দিনের মধ্যে ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়।

আজ শনিবার (১৩ নভেম্বর) সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামীকাল রবিবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী অংশ নেবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, এ বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবেন। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন শিক্ষার্থী।

এদিকে আগামীকাল ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত এসএসসির লিখিত পরীক্ষা এবং ২১ নভেম্বর পর্যন্ত দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৮ নভেম্বরের মধ্যে শেষ হবে এসএসসি ও দাখিলের ব্যাবহারিক পরীক্ষা।

পরীক্ষা শেষ হওয়ার ত্রিশ দিনের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে হিসেবে আগামী ডিসেম্বর মাসেই ২০২১ খ্রিস্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে।