আগামীকাল দেশে ফিরছেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি সিরিজের পর দুই ম্যাচের টেস্ট সিরিজেও নেই তামিম ইকবাল। ইনজুরি সারাতে চিকিৎসার জন্য লন্ডন চলে গেছেন দেশের এক নম্বর ওপেনার।

হ্যামস্ট্রিং ইনজুরিতে টি-টোয়েন্টি সিরিজ মিস করা সাকিব আল হাসানের খবর কী? ‘চ্যাম্পিয়ন অলরাউন্ডার কী টেস্ট খেলতে পারবেন? যদিও বা খেলেন, প্রথম টেস্টে কী তাকে দেখা যাবে? টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার আগেই এ কৌতুহলি প্রশ্ন ভক্ত-সমর্থকদের।

আজ ২১ নভেম্বর বিকেল পর্যন্ত তিনি দেশেই হাজির নেই। কয়েকদিন আগে থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয়ে গেছে শুধু যারা টেস্ট স্পেশালিস্ট, তাদের অনুশীলন। দেশে না ফেরায় সাকিব স্বাভাবিকভাবেই সেখানে নেই।

এখন খুব প্রাসঙ্গিক প্রশ্ন, সাকিব দেশে ফিরবেন কবে আর অনুশীলনে নামবেন কখন? সত্যিই চট্টগ্রাম টেস্টে দলের সেরা অলরাউন্ডারের সার্ভিস পাবে টিম বাংলাদেশ? এ প্রশ্নের উত্তর সবচেয়ে ভাল জানার কথা যার, সেই প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর সোজা জবাব, ‘সাকিব সম্ভবত কাল ২২ নভেম্বর সোমবার দেশে ফিরবেন।’

সাকিবের চট্টগ্রাম টেস্ট খেলা সম্পর্কে নান্নুর ব্যাখ্যা, ‘আসলে সাকিবের সবকিছু দেখভাল করছেন ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। দেশে ফেরার পর সাকিবের অবস্থা খুঁটিয়ে দেখবেন তিনি। তারপর যে রিপোর্ট দেবেন, তার প্রেক্ষিতেই আমরা করণীয় ঠিক করবো।’