আগামী বিশ্বকাপে সরাসরি খেলতে কঠিন সমীকরণে বাংলাদেশ

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পথচলা মসৃণ ছিল না। আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আরেকটি আসর। র‍্যাংকিংয়ের ছয়ে থেকে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশের আছে সেই বিশ্বকাপের মূলপর্বে সরাসরি কোয়ালিফাইয়ের সুযোগ।

এদিকে আগামীকাল অস্ট্রেলিয়ার কাছে হারলেও আগামী আসরে সরাসরি মূল পর্বে খেলার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে। সুপার টুয়েলভে টানা চারটি ম্যাচ হেরে বাংলাদেশের বিশ্বকাপ মিশন কার্যত শেষ। আগামীকাল ৪ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামবে টাইগাররা।

এদিকে আগামী আসরেও মূল পর্বে সরাসরি খেলবে ৮টি দল। র‍্যাংকিংয়ে বর্তমানে আট নম্বরে থাকা বাংলাদেশের আছে সেই ৮ দলের একটি হওয়ার সুযোগ। সেক্ষেত্রে অবশ্য তাকিয়ে থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজের ফলাফলের দিকে।

এদিকে প্রথম সমীকরণ হলঃ বাংলাদেশকে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে এবং ওয়েস্ট ইন্ডিজকে তাদের বাকি দুই ম্যাচের অন্তত একটি ম্যাচে হারতে হবে। ক্যারিবীয়রা তাদের বাকি দুই ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।

আরেক সমীকরণ হলঃ বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলেও ওয়েস্ট ইন্ডিজ তাদের দুটি ম্যাচে যদি পরাজিত হয় তাহলে বাংলাদেশই পরের আসরের মূল পর্বে সরাসরি জায়গা করে নেবে।