আজ আফগানিস্তানের পক্ষে ভারতের ১৩৩ কোটি ৯০ লাখ মানুষ!

আজ দিনের প্রথম ম্যাচে নিউজিল্যান্ড যদি হারিয়ে দেয় আফগানিস্তানকে, তাহলে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করবে কেন উইলিয়ামসনের দল। ভারত ছিটকে পড়বে আসর থেকে। হেরে গেলে সেমির রেসে টিকে থাকবেন উইলিয়ামসনরা। লড়াইয়ে উঠে আসবে মোহাম্মদ নবীর আফগনিস্তানও। তখন ভারত-নামিবিয়া ম্যাচের গুরুত্ব বেড়ে যাবে হাজারগুণ।

আর এমন সমীকরণে আজ টি-টোয়েন্টি বিশ্ব কাপে আফগানিস্তান ১৩৩ কোটি ৯০ লাখ মানুষের সমর্থন নিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে। যদিও ২০২০ সালের আদম সুমারি অনুযায়ী আফগানিস্তানের জনসংখ্যা তিন কোটি ৯০ লাখ। কিন্তু আজকের ম্যাচে ভারতের ১৩০ কোটি মানুষ আফগানদেরই সমর্থক।

এদিকে প্রথম দু’টি ম্যাচে ভারত পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিপর্যস্ত হলেও আফগানিস্তান এবং স্কটল্যান্ড ম্যাচে দুর্দান্তভাবে ফিরে এসেছে। নেট রান রেটে ভারত নিউজিল্যান্ডের থেকে এগিয়ে।

বিরাটদের শেষ ম্যাচ নামিবিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ যে ভারত জিতবে এবং রানরেট আরও ভালো করবে তা বলে দিতে আলাদা মস্তিষ্কের দরকার হয় না। তার আগে আজকের ম্যাচে আফগানিস্তানের কাছে নিউজিল্যান্ডকে হারতে হবে। না হলে সব স্বপ্নের ফানুসে আলপিন।

এদিকে রবিন্দর জাদেজার কথা অনুযায়ী, নিউজিল্যান্ড আজ জিতে গেলে ব্যাগ গুছিয়ে বাড়ি যাব। তাই, রবিবারের ম্যাচের দিকে তাকিয়ে সব ভারতীয়। একটি ম্যাচে ভারত না থাকা সত্ত্বেও ভারতীয় বিজ্ঞাপনদাতাদের এখন পাখির চোখ আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ। বিরাট-রোহিতদের এই রকম পরমুখাপেক্ষী কবে হতে দেখা গেছে?