আজ ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান

রাজধানীর গুলিস্তানে সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ির ধাক্কায় নাঈম হাসান (১৭) নামে নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়েছে।

নতুন খবর হচ্ছে, ময়লার গাড়ির ধাক্কায় নিহত শিক্ষার্থী নাঈমের হত্যার দ্রুত বিচারসহ নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর সড়ক অবস্থান করছেন শিক্ষার্থীরা। ৯ দফা দাবির বাস্তবায়নে আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা এ সড়কে অবস্থান করছেন।

শনিবার (২৭ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান শুরু করে।

এসময় তারা ধানমন্ডির বিভিন্ন সিগন্যালে থাকা প্রাইভেট কার, বাস এবং মোটরসাইকেল চালকের লাইসেন্স পরীক্ষা করছে। এছাড়াও তাদের স্লোগান দিতে শোনা যায়, ‌‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না। প্রশাসন বিচার চাই।’

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে, নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

এছাড়াও তাদের দাবির মধ্যে আরো আছে, বৈধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে ডিজিটাল বাংলাদেশের প্রত্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন সুনিশ্চিত করতে হবে। গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।