আল-আজহার বিশ্ববিদ্যালয়ের শাখা হচ্ছে রাজশাহীতে

মিশরের ইসলামিক কায়রোতে অবস্থিত আল-আজহার মসজিদের অধীনে চলমান ইসলামি শিক্ষা ও আরবি সাহিত্য পড়ানোর অন্যতম প্রতিষ্ঠান আল-আজহার বিশ্ববিদ্যালয়। এটি মিশরের তথা বিশ্বের প্রাচীনতম ডিগ্রি প্রদানকারী বিশ্ববিদ্যালয় ও সুন্নি ইসলাম শিক্ষার সর্বাধিক মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে খ্যাত।

নতুন খবর হচ্ছে, মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রাক শাখা রাজশাহীতে চালুর বিষয়ে সিটি করপোরেশন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকাস্থ মিশর দূতাবাসের ডেপুটি হেড মরিয়ম এম রাগেই।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে নগর ভবনে সাক্ষাৎকালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান সিটি মেয়র।
এরপর রাজশাহীর দারুস সালাম কামিল মাদরাসাতে মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রাক বিশ্ববিদ্যালয় শাখা চালুর ব্যাপারে আলোচনা করেন তারা।

রাসিক মেয়র বলেন, পরিস্কার-পরিচ্ছন্ন, সবুজ, শিক্ষানগরী রাজশাহীতে মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রাক শাখা চালুর সিদ্ধান্ত গ্রহণ করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। শিক্ষানগরী রাজশাহীর জন্য এটি হবে অনন্য একটি সংযোজন। এ ব্যাপারে আমার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে।

আলোচনাকালে রাজশাহীর পরিস্কার-পরিচ্ছন্নতা ও সবুজায়নের ভূয়সী প্রশংসা করেন মিশরীয় দূতাবাসের ডেপুটি হেড মরিয়ম এম রাগেই।

সাক্ষাৎকালে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব মশিউর রহমান, দারুস সালাম কামিল মাদরাসার অধ্যক্ষ এএইচএম শহীদুল ইসলাম, সহসভাপতি অ্যাডভোকেট শিরাজী শওকত সালেহীন এলেন, উলামা কল্যান পরিষদ, রাজশাহীর সভাপতি মাওলানা আব্দুল গনী উপস্থিত ছিলেন।