ইউনিস খানের পরামর্শেই দুর্দান্ত পারফর্ম করছেন রিজওয়ান

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে রিজওয়ান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, পাকিস্তানের ব্যাটিং কোচ হিসেবে খুব একটা সুখস্মৃতি নেই ইউনিস খানের। সাবেক এই অধিনায়ক ব্যাটিং কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর জানিয়েছিলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাকে এই পদে রাখতে চায়নি। তবে এতদিন পর ইউনিসকে নিয়ে নতুন করে ভাববার অবকাশ পেতে পারে পিসিবি।

দারুণ ফর্মে থাকা পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান এখন বাংলাদেশে। পাকিস্তানের হয়ে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে অবস্থান করছেন ঢাকায়। সেখানেই গণমাধ্যমের সাথে আলাপকালে তুলে ধরলেন তার ক্যারিয়ারে ইউনিসের অবদান।

ক্যারিয়ারের সেরা সময় পার করা রিজওয়ান একসময় সুযোগ পেয়েও নিজেকে মেলে ধরতে পারছিলেন না। কীভাবে দুঃসময় পেছনে ফেলে ব্যাটিংকে এমন শিল্পের পর্যায়ে নিয়ে গেলেন, এ নিয়েই কথা বলছিলেন। তারই ফাঁকে জানালেন, ইউনিসের পরামর্শ বদলে দিয়েছে তাকে।

রিজওয়ান বলেন, ‘এই পর্যায়ে এসে কেউ আপনাকে শেখাতে পারবে না কীভাবে ব্যাট ধরতে হবে বা কীভাবে ব্যাটিংয়ে বড় কোনো পরিবর্তন আনা যাবে। তারা এখন আপনাকে কোনো ক্লু দিতে পারে। আগে আমাকে ইউনুস ভাই দুই-তিনটি ক্লু দিয়েছিল যা আমাকে এগিয়ে যেতে সাহায্য করেছে। ইউনিস ভাইর পরামর্শ এখনও আমি অনুসরণ করছি।’

বর্তমানে পাকিস্তানের ব্যাটিং কোচের ভূমিকায় আছেন ম্যাথু হেইডেন। ইউনিস-হেইডেনের মত সাবেকদের পরামর্শ ক্রিকেটারদের জন্য বড় টনিকের মত কাজ করে, জানালেন রিজওয়ান।