ইউপি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছেঃ ইসি

নির্বাচনে জয় পরাজয় থাকবেই। পরাজয়ের শক্ত ভিত্তিই তৈরী করে দেবে কাঙ্খিত বিজয় অর্জনের প্রেরণা। অনেক প্রার্থী বলে থাকেন ফলাফল মেনে নেওয়ার মানসিকতা আছে। তবে বাস্তবতা ভিন্ন।

নতুন খবর হচ্ছে, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে সহিংসতাহীন নির্বাচন হিসেবে দাবি করছে ইসি। নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার এই নির্বাচনকে ‘সহিংসতাহীন নির্বাচনের মডেল’ হিসেবে দাবি করেছেন।

রবিবার (২৮ নভেম্বর) দেশের বিভিন্ন অঞ্চলে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন। এসময় তিনি কিছু এবারের ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেন। তবে বিচ্ছিন্ন কিছু ঘটনার কথা স্বীকার করেন সচিব।

ইসি সচিব আরো বলেন, আইনশৃঙ্খলা বাহিনী আগের চেয়ে বেশি তৎপর ছিল এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও সহনশীল আচরণ করেছে। এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে।

ব্রিফিংয়ে জানানো হয়, তৃতীয় ধাপে এক হাজার ইউপি এবং নয়টি পৌরসভায় ভোটগ্রহণের কথা থাকলেও চট্টগ্রাম জেলার ১৪টি ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব চেয়ারম্যান ও মেম্বার প্রার্থী নির্বাচিত হওয়ায় সেখানে ভোট প্রয়োজন হয়নি। বাকি ৯৮৬টি ইউপিতে প্রাথমিক হিসাবে ৭০ শতাংশের বেশি ভোট কাস্ট হয়েছে। এছাড়া ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।