ইতিহাসের প্রথম দল হিসেবে বিশ্বরেকর্ড গড়ল ব্রাজিল

আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে উল্কার গতিতে ছুটছে ব্রাজিল। কাতারে যাওয়ার পথে ইতিমধ্যেই ১২ ম্যাচের ১১টিই জিতে প্রতিযোগিতার শীর্ষস্থান মজবুত করেছে তিতের দল। যে দলের বিপক্ষে গেল ম্যাচে হেরে সেলেসাওদের টানা নবম ম্যাচের জয়যাত্রা থেমেছিল, আজ তাদের হারিয়েই লাতিন আমেরিকার অঞ্চলের প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে জাগো বনিতার দল।

আজ (শুক্রবার) ভোরে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্ব ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়েছে তিতের দল। শরীর নির্ভর ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য ড্র হওয়ার পর নেইমারের পাস থেকে ব্রাজিলকে জয়সূচক গোলটি এনে দেন ফরাসি ক্লাব অলিম্পিক লিঁওর মিডফিল্ডার লুকাস পাকেতা। এই জয়ে ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে সবার আগে বিশ্বকাপের মূলপর্বে চলে গেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ঘরে মাঠে কলম্বিয়াকে হারানো দিনে দুর্দান্ত এক রেকর্ড ও গড়েছে ব্রাজিলে। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সব মিলিয়ে নিজেদের মাঠে টানা ১১ ম্যাচ জিতেছে তিতের দল। প্রতিযোগিতার ইতিহাসে আর কোন দল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে এত ম্যাচ জিততে পারেনি।

শুধু তাই নয়, নিজেদের মাঠে সবশেষ এই ১১ ম্যাচের সবকটিই ব্রাজিল জিতেছ তো, এর মধ্যে কোন কোন ম্যাচেই গোল হজম করেনি এলিসন-এডারসনরা। বিশ্ব সেরা আসরের বাছাইপর্বে এটি একটি বিশ্বরেকর্ড। নিজেদের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল সবশেষ পয়েন্ট হারিয়েছিল ২০১৬ সালে। সেবার ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছিল ব্রাজিল।

এদিকে বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের অনন্য রেকর্ডটিও ব্রাজিলের দখলে। ১৯৫৪ সালের পর এই প্রতিযোগিতায় নিজেদের মাঠে কোন ম্যাচ হারেনি সেলেসাওরা। এই সময় ৬০ ম্যাচ খেলে ব্রাজিল ৪৮ জয়ের বিপরীতে ড্র করেছে বাকি ১২টি। ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বে সবশেষ ৬০ ম্যাচে ব্রাজিল ১৫৯ গোল করে হজম করেছে মাত্র ২৭ গোল।