‘ইনশাআল্লাহ্‌’ বাংলাদেশকে ২০০ রানের নিচে অল আউট করবঃ শাহীন আফ্রিদি

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে আফ্রিদি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, চট্টগ্রাম টেস্টে ৪৪ রানের লিড নিয়েও স্বস্তিতে নেই বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে টাইগাররা। উইকেটে প্রতিনিয়ত বাড়ছে স্পিনারদের দাপট। এমন পরিস্থিতিতে বাংলাদেশকে যত দ্রুত সম্ভব অল আউট করতে চায় পাকিস্তান।

৮৩ রানে বাংলাদেশ এগিয়ে থাকলেও চতুর্থ দিন বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্সই ভাগ্য লিখে দেবে চট্টগ্রাম টেস্টের। প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে ১৩৩ রানের ইনিংস খেলেও সফরকারীদের লিড এনে দিতে পারেননি আবিদ আলী। তৃতীয় দিনের খেলা শেষে তিনি জানিয়েছে, তাদের মাথায় আছে চতুর্থ ইনিংসে ব্যাট করার কথা।

আবিদের ভাষ্য, ‘আমাদের চেষ্টা থাকবে যত দ্রুত সম্ভব ওদের অলআউট করার। যেন লক্ষ‍্যটা ছোট থাকে। কাল চতুর্থ দিন। উইকেটের আচরণ পাল্টাচ্ছে। বল স্পিন করছে। ভালো লাইন, লেংথে বোলিংয়ে চেষ্টা থাকবে যেন (বাংলাদেশকে) কম রানে থামাতে পারি। এতে পরের ইনিংসের জন‍্য আমাদের সুবিধা হবে।’

বাংলাদেশের শক্তির মূলে রয়েছে স্পিন। আর পাকিস্তান চাইবে পেস দিয়ে বাংলাদেশের ব্যাটারদের ঘায়েল করতে। তৃতীয় দিনের শেষভাগে এর ইঙ্গিতও মিলেছে। পাকিস্তানের হয়ে দুই প্রান্ত দিয়ে বোলিং করেছেন হাসান আলী ও শাহীন শাহ আফ্রিদি।

বাংলাদেশের ৪ উইকেটের তিনটিই গেছে শাহীনের ঝুলিতে। শুরুর দিকে চট্টগ্রাম টেস্টের উইকেটকে ব্যাটারদের জন্য আশির্বাদ মনে হলেও। উইকেট এখন অনেকটাই মন্থর হয়ে গেছে। তাই উইকেট টু উইকেট বল করে বাংলাদেশকে ২০০ রানের নিচে অল আউট করে দেয়া কঠিন হবে না বলেই মনে করেন শাহীন।

এই পেসার বলেছেন, ‘উইকেট ভালো, মন্থর উইকেট। লক্ষ‍্য থাকবে ‘উইকট টু উইকেট’ বোলিং করে ম‍্যাচ জেতার। উইকেটে স্পিনারদের জন‍্য সুবিধা মিলছে।
‘ইনশাআল্লাহ্‌’, বাংলাদেশকে দুইশ রানের নিচে থামিয়ে দিতে পারব।’