এবার আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান

লেবান প্রতিনিধি ফের যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসছে আগামী সপ্তাহে। আলোচনায় আফগানিস্তানে মানবিক সংকটসহ দেশটিতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয় গুরুত্ব পাবে।
নতুন খবর হচ্ছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ খোরাসানের [আইএস খোরাসান] বিরুদ্ধে যুদ্ধ করতে নতুন করে সৈন্য পাঠিয়েছে দেশটির অন্তর্বর্তী তালেবান সরকার।

তালেবানের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, দায়েশের বিরুদ্ধে অভিযানে গতি আনার লক্ষ্যে গত কয়েকদিনে নানগারহার প্রদেশে অন্তত ১,৩০০ সৈন্য পাঠিয়েছে তালেবান।

নানগারহার প্রদেশের স্থানীয় অধিবাসী ও তালেবান সেনা কর্মকর্তাদের তথ্যমতে, সন্দেহভাজন দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে রাত্রিকালীন অভিযান জোরদার করা হয়েছে এবং এখন পর্যন্ত শত শত সন্ত্রাসী নিহত কিংবা গ্রেফতার হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে প্রতি সপ্তাহে গড়ে সাত থেকে ১০ দায়েশ সন্ত্রাসী আটক ও ছয়জন করে নিহত হচ্ছে। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার কয়েক সপ্তাহ পর থেকে দায়েশ নানগারহার প্রদেশ থেকে তাদের সন্ত্রাসী হামলা শুরু করে।তারা এ পর্যন্ত কাবুল, কান্দাহার ও কুন্দুজে বেশ কয়েকটি ভায়বহ সন্ত্রাসী হামলা চালিয়েছে।