ওপেনিংয়ে সাইফ-শান্তর সামর্থ্যে অগাধ আস্থা রিয়াদের

বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র সাইফ-শান্ত। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটাররা।

টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন সাইফ হাসান। তাকে লঙ্গার ফরম্যাটের জন্য ভাবা হলেও আন্তর্জাতিক ক্রিকেটের ছোট সংস্করণে কিভাবে মানিয়ে নেবেন তা দেখতে মুখিয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বিশ্বকাপে ব্যর্থতার পর টি-টোয়েন্টি দল থেকে বাদ দেওয়া হয়েছে লিটন কুমার দাস ও সৌম্য সরকারকে। পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য দ্বিতীয় ও তৃতীয় ওপেনার হিসেবে ভাবা হয়েছিল অনূর্ধ্ব-১৯ দলের ওপেনার পারভেজ হোসেন ইমনকে। আনুষ্ঠানিক অনুশীলনের আগে মিরপুর শেরে-ই-বাংলায়ও দেখা গিয়েছিল তাকে।

তবে শেষ পর্যন্ত মূল দলে জায়গা হয়নি তার। ইমনের বদলে জায়গা হয়েছে সাইফ হাসানের। প্রথম টি-টোয়েন্টিতে কী নাঈমের সঙ্গে সাইফকে দেখা যাবে? বাংলাদেশ দলের অধিনায়ক বলছেন সাইফ, নাঈমের পাশাপাশি ওপেনার হিসেবে ভাবা হচ্ছে শান্তকেও।

“এই মুহূর্তে বেশ কয়েকজন বিবেচনায় আছে। সাইফ আছে, শান্ত আছে, নাঈম আছে। আমরা টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। এটা কালকেই দেখতে পারবেন।”

এ বছর নিউজিল্যান্ড সফরে শেষ টি-টোয়েন্টিতে ব্যর্থ হওয়ায় সীমিত ওভারের ক্রিকেট থেকে ছেটে ফেলা হয়েছিল শান্তকে। তবে সাকিব, মুশফিকদের অনুপস্থিতে ফের জায়গা হয়েছে শান্তর। মাহমুদউল্লাহ অবশ্য শান্তকে অবশ্য টি-টোয়েন্টিতে সামর্থ্যবান-ই বলছেন। শান্তকে নিয়ে তিনি বলেন,

“শান্ত ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করছিল। টেস্টে ভালো পারফর্ম করছে, বিপিএলে দুইটা শতক আছে। আর ওর অনেক পটেনশিয়াল আছে। এখন এটা ওর ব্যাপার যে ও কিভাবে আরও ভালো টি-টোয়েন্টি খেলোয়াড় হবে। ওর সেই সামর্থ্য আছে আরও ভালো টি-টোয়েন্টি ক্রিকেটার হওয়ার।”

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে চমক ছিল সাইফ হাসান। তাকে টেস্টের জন্য বিবেচনা করা হলেও টি-টোয়েন্টিতে মূলত ডমিঙ্গোর চাওয়াতেই এসেছেন। টি-টোয়েন্টিতে কিভাবে নিজেকে মানিয়ে নেন তা দেখতে মুখিয়ে আছেন বাংলাদেশ দলের অধিনায়ক।