কোহলিকে টপকে শীর্ষে বাবর, দুইয়ে রিয়াদ

চলতি বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন মোহাম্মদ রিজওয়ান, এটা সবারই জানা। রিজওয়ানের পরে এই তালিকায় দ্বিতীয়তে আছেন তারই সতীর্থ পাকিস্তান অধিনায়ক বাবর আজম। সব মিলিয়ে শীর্ষে না থাকতে পারলেও অধিনায়ক হিসেবে বিশ্বের মধ্যে শীর্ষ রান সংগ্রাহক অবশ্যই বাবরই৷ আর তার পরেই আছে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রান করা অধিনায়ক এতোদিন ছিলেন ভারতের বিরাট কোহলি। ২০১৯ সালে তিনি করেছিলেন ৪৫৬ রান। চলতি বছর সেটাকে টপকে শীর্ষে উঠেন বাবর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবর আজম এবছর রান করেছেন ৮৩৪*। ২৬ ইনিংসে করা তার এই রানের রেকর্ড হয়ত ভাঙতে পারবেনা আর কেউ।

শুধু বাবরই নন, কোহলিকে টপকে গেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। এবছর ২৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলে টাইগার কাপ্তান করেছেন ৪৮৩* রান। যা বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান।

এদিকে বাবর-মাহমুদউল্লাহর পর এই তালিকায় তিনে নেমে গেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর তার পরে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। চলতি বছর ১৭ ইনিংসে ৪৫৯ রান করেছেন এই অজি অধিনায়ক। টি-টোয়েন্টির রেকর্ডে অবশ্য তাদের উপরে আছেন নেপালের অধিনায়ক পরশ খড়কা। ২০১৯ সালে ৪৭০ রান করেন তিনি। সেক্ষেত্রে কোহলি চার ও ফিঞ্চের অবস্থান পাঁচে।