গতকাল করেছেন মাত্র ১ রান, তবুও ইতিহাসের সেরা বাবর

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে বাবর অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, আরও একটি নতুন রেকর্ড গড়লেন পাকিস্তান দলপতি বাবর আজম। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ রান ছিল মোহাম্মদ হাফিজের। বিশ্বকাপ জুড়ে রানের পসরা সাজিয়ে তাঁর খুব কাছেই চলে গিয়েছিলেন বাবর আজম। কিন্তু, আসরের শেষ চারে অস্ট্রেলিয়ার কাছে হেরে ছিটকে যাওয়ায় আর হাফিজকে ছোঁয়া হয়নি পাক অধিনায়কের।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাংলাদেশ সিরিজেই বাবর আজমের সামনে দারুণ সুযোগ আসে মোহাম্মদ হাফিজকে টপকে যাওয়ার। তবে প্রথম ম্যাচে বাংলাদেশে এসে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। দুদলের প্রথম মহারণে মাত্র সাত রানে তাসকিন আহমেদের বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরেন তিনি। তবে ফিরলেও মাত্র ৭ রান করেই মোহাম্মদ হাফিজের পাশে বসেন টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটার।

গতকালও (শনিবার) বাবর আজমের ব্যাট হাসেনি। ৫ বলে মাত্র ১ রানেই সাজঘরে ফিরেছেন তিনি। কিন্তু এই এক রান-ই পাক ওপেনারকে নিয়ে গেছেন ইতিহাসের পাতায়। মোহাম্মদ হাফিজকে টপকে পাকিস্তানের ইতিহাসে আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বকালের সর্বোচ্চ রান এখন আবার আজমের।

১৫ বছরের বর্নাট্য ক্যারিয়ারে ২৫১৪ রান করে এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাক ইতিহাসের সর্বোচ্চ রান ছিল হাফিজের। টি-টোয়েন্টিতে আড়াই হাজারের বেশি রান করতে তাঁর ম্যাচ খেলতে হয়েছে ১১৮টি, ইনিংস ছিল ১০৮টি। ২৬.৪৬ গড়ে স্ট্রাইকরেট ১২২.০৩।

বর্তমানে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবর আজমের রান ২৫১৫। ৫ বছরের ক্যারিয়ারে পাকিস্তান ইতিহাসে সর্বোচ্চ রান টপকাতে তাঁর ম্যাচ খেলতে হয়েছে মাত্র ৬৯টি, ইনিংস ৬৪টি। এ সময় টি-টোয়েন্টির বিশ্বসেরা ব্যাটারের গড় দুর্দান্ত ৪৬. ৫৭। স্ট্রাইকরেট ১২৯.৫০।