গেইলের বিদায়ী ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৫৮ রানের লক্ষ্য দিল উইন্ডিজ

আজ ব্যাট হাতে জ্বলে ওঠতে পারলেন না বিদায়ী ম্যাচ খেলতে নামা টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় তারকা ক্রিস গেইল এবং সফলতম অলরাউন্ডার ডোয়াইন ব্র্যাভো। তবে অধিনায়ক কাইরন পোলার্ড ও শেষদিকে আন্দ্রে রাসেলের প্রচেষ্টায় ৭ উইকেট হারিয়ে ১৫৭ রানের লড়াকু সংগ্রহ পেয়েছে উইন্ডিজ।

এদিকে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে ‘জিততেই হবে’ এমন সমীকরণের ম্যাচে আবুধাবিতে শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ফিল্ডিং বেছে নেয় অস্ট্রেলিয়া। ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের একাদশ নিয়েই নেমেছে অস্ট্রেলিয়া। তবে ওয়েস্ট ইন্ডিজ একাদশে একটি পরিবর্তন এসেছে। পেসার রবি রামপলের জায়গায় এসেছেন হেইডেন ওয়ালশ জুনিয়র।

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দিচ্ছেন ডোয়াইন ব্র্যাভো। ক্রিস গেইলও এই ম্যাচ খেলেই বিদায় বলতে চলেছেন। অজিদের আমন্ত্রণে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই ক্যারিবীয় ওপেনার গেইল ও এভিন লুইসের ঝড়ে আসে ২০ রান। হ্যাজেলউডের ওই ওভারে টানা তিন চার হাঁকান লুইস এবং পঞ্চম বলে বিশাল এক ছক্কা মারেন গেইল। পরের ওভারের প্রথম বলেও ছক্কা হাঁকান ‘ইউনিভার্স বস’। কিন্তু প্যাট কামিন্সের করা ওভারের দ্বিতীয় বলেই বল তার ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। ফলে ৯ বলে ১৫ রানের ইনিংসে শেষ হয় ‘গেইল শো’।

গেইলের বিদায়ের পর চতুর্থ ওভারে আরও দুই উইকেট হারায় ক্যারিবীয়রা। হ্যাজেলউডের ওভারের প্রথম বলেই মিচেল মার্শের হাতে ক্যাচ তুলে দেন পুরান (৪)। এক বল পরে চেজকে (০) বোল্ড করেন হ্যাজেলউড। ২৬ বলে ২৯ রানের ইনিংস খেলে অজি স্পিনার অ্যাডাম জাম্পার বলে ফেরেন ওপেনার লুইসও। তার মতোই ধীরগতির (২৮ বলে ২৭ রান) ইনিংস খেলে হ্যাজেলউডের তৃতীয় শিকার হন শিমরন হেটমায়ার। ৯১ রানে পঞ্চম উইকেট হারানো উইন্ডিজকে শতরানের বৈতরণী পার করান অধিনায়ক কাইরন পোলার্ড।

পোলার্ড যখন ব্যাট হাতে ঝড় তুলছিলেন, ব্র্যাভোও তখন অধিনায়ককে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন। কিন্তু ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে ১২ বলে ১০ রান করে হ্যাজেলউডের বলে তুলে মারতে গিয়ে ওয়ার্নারের হাতে ক্যাচ তুলে দেন বিশ্বকাপজয়ী ক্যারিবীয় অলরাউন্ডার। এরপরও ঝড় তোলা অব্যাহত রাখেন পোলার্ড।

তবে শেষ ওভারে মিচেল স্টার্কের বলে তুলে মারতে গেলে ম্যাক্সওয়েলের ক্যাচে শেষ হয় তার ৩১ বলে ৪ চার ও ১ ছক্কায় ৪৪ রানের দুর্দান্ত এক ইনিংস। এরপর শেষদিকে ২ ছক্কায় অলরাউন্ডার আন্দ্রে রাসেল ৭ বলে ১৮ রানে অপরাজিত থাকেন। বল হাতে ৪ ওভারে ৩৯ রানে ৪ উইকেট নেনে অজি পেসার জশ হ্যাজেলউড। ১টি করে উইকেট গেছে প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা ও স্টার্কের ঝুলিতে।