চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা

আজ সকালে ব্রাজিলের সঙ্গে জিততে পারেনি আর্জেন্টিনা। ঘরের মাঠে গোলশূন্য ড্র করেছে লিওনেল মেসিরা। পয়েন্ট হারানোয় কাতার বিশ্বকাপের মূল পর্বের টিকিটের জন্য জানুয়ারির বিশ্বকাপ বাছাই রাউন্ড পর্যন্ত অপেক্ষা বাড়ে আলবিসেলেস্তেদের। যদিও চিলির ‘সৌজন্যে’ এবারের রাউন্ডেই ২০২২ বিশ্বকাপ নিশ্চিত হলে গেলো আর্জেন্টিনার। চিলির বিপক্ষে ইকুয়েডরের ১-০ গোলের জয়ে কাতারের টিকিট পেয়ে গেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আজ বুধবার ভোরে সান হুয়ানে সুপার ক্লাসিকো মহারণে ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। বিবর্ণ ফুটবল ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়লেও কিছুক্ষণ পরই বিশ্বকাপ নিশ্চিতের সুখবর পায় মেসিরা। সান হুয়ানের ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ পরই শেষ হয় ইকুয়েডর-চিলির লড়াই। সেখানে চিলি হেরে যাওয়ায় ৫ ম্যাচ আগেই কাতারের টিকিট পেয়ে গেছে আলবিসেলেস্তেরা।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনা। সবার আগে এই অঞ্চল থেকে ২০২২ সালের আসরে পৌঁছে গেছে ব্রাজিল। আজ সেই দলের সঙ্গে ড্র করার পরই চিলির হারে সুখবর পেয়েছে আর্জেন্টিনা।

এদিকে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। এই দল দুটিই পেয়ে গেছে কাতারের টিকিট। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে বাকি আট দল। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইকুয়েডর। সমান খেলায় ১৭ পয়েন্ট নিয়ে চারে কলম্বিয়া। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে পাঁচে পেরু।

এই অঞ্চলের বাছাই থেকে সরাসরি বিশ্বকাপে যাবে শীর্ষ চার দল। ব্রাজিল ও আর্জেন্টিনার নিশ্চিত হয়ে যাওয়ায় জায়গা আছে আর দুটি। পঞ্চম দলটির প্লে অফের মাধ্যমে কাতারে যাওয়ার সুযোগ থাকবে।