জাতীয় দলের হয়ে খেলতে একটি সুযোগ চান সাব্বির

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাব্বির অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে সাব্বির রহমান। বারবার সুযোগ পাওয়া সত্ত্বেও প্রত্যাশার প্রতিদান দিতে না পারায় এখন নেই কোনো ফরম্যাটের দলে। তবে সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি দলের ব্যাটিং ইউনিটের ব্যর্থতার পর জোরালো হচ্ছে সাব্বিরকে দলে ভেড়ানোর দাবি।

মারকুটে ব্যাটিংয়ের জন্যই সাব্বির অর্জন করেছিলেন খ্যাতি। ক্যারিয়ারের সুসময়ে তিনি ছিলেন দেশের অন্যতম সেরা টি-টোয়েন্টি ব্যাটার। ফিনিশারের ভূমিকায় ছিলেন দুর্দান্ত। তবে সেই দিন এখন অতীত।

সাব্বির অবশ্য নিজেকে প্রস্তুত রেখেছেন, আর একটি সুযোগ পেলেই নিজের সামর্থ্য প্রমাণ করবেন। জানালেন, জাতীয় দলের বাইরে কাটানো দুই বছরে কীভাবে প্রস্তুত করছেন নিজেকে।

সাব্বির বলেন, ‘আশা ছাড়া তো কেউ বাঁচতে পারে না। আশা আছে বলেই মানুষ বাঁচে। চেষ্টা করছি আবার যেন জাতীয় দলে ফিরতে পারি। অনুশীলনে পরিশ্রম ও সময় বাড়িয়ে দিয়েছি। পাওয়ার ট্রেনিং নিয়ে কাজ করছি। বডির পাওয়ার ও স্ট্রেন্থের কাজ করছি। যেসব স্কিল থাকলে ব্যাটিং আরও উন্নত করা যায় সেসব দিক দেখছি। বোলিং করারও চেষ্টা করছি। ফিটনেস আর ফিল্ডিং নিয়ে তো কাজ করছিই।’

সাব্বির জানালেন, জাতীয় দলে ফিরতে চান বীরের মতই। বিশেষত টি-টোয়েন্টি ফরম্যাটেই মূল মনোযোগ, কারণ এই দলে সাব্বিরের মত স্বভাবজাত পাওয়ার হিটারদের চাহিদাও বেশি।

সাব্বির বলেন, ‘মাঝখানে সেভাবে খেলতে পারিনি। এখন ভালোভাবে ফিরতে চাই। কীভাবে বড় ইনিংস খেলা যায়, দলকে ভালো অবস্থানে নেওয়া যায়, ফিনিশারের ভূমিকা কীভাবে পালন করা যায় এসব নিয়ে কাজ করছি। আইপিএল দেখলাম। সবকিছু নিয়েই কাজ করছি। যদি কোনো সুযোগ পাই ইনশাআল্লাহ্‌ ভালোভাবে কাজে লাগাতে পারব।’

সাব্বিরের প্রতিশ্রুতি, দলে ফিরলে আর আগের ভুলগুলোর পুনরাবৃত্তি হতে দেবেন না। বারবার সুযোগ পেয়েও ব্যর্থ হওয়ার কারণে তাকে নিয়ে তীব্র সমালোচনা সৃষ্টি হয়েছিল। নিজের ভুল এখন বুঝতে পারেন সাব্বিরও। প্রত্যাবর্তন হলে যেন সেসব ভুল আর না হয়, সেভাবেই কাজ করছেন।