অস্ট্রেলিয়ার বিজয় উল্লাস ‘জঘন্য’: শোয়েব

এবার নিউজিল্যান্ডকে উড়িয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলো অস্ট্রেলিয়া। দুবাইয়ে অনুষ্ঠিত ফাইনালে অজিরা ৮ উইকেটে জয় পায়। ঐতিহাসিক এই জয়ের পর অস্ট্রেলিয়ান ড্রেসিংরুমে মাতাল উদযাপন শুরু হয়। জুতোয় মদ ভরে তারপর সেটি পান করতে শুরু করেন অজিরা। এমন দৃশ্য মোটেও পছন্দ হয়নি গতিদানব খ্যাত শোয়েব আখতারের।

এদিকে অস্ট্রেলিয়ান ড্রেসিংরুমের উদযাপনের একটি ভিডিও আইসিসি তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছে। ওই ভিডিওতে দেখা যায়, ম্যাথু ওয়েড তার জুতো খুলে তাতে মদ ঢেলে তা গিলে ফেলেন। এরপর মার্কাস স্টোইনিস তার কাছ থেকে জুতোটি নিয়ে তাতে মদ ঢেলে তিনিও পান করতে থাকেন।

এমন উদযাপনে রীতিমতো বিরক্ত হয়ে টুইটারের মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন সাবেক পাকিস্তানি বোলার শোয়েব আখতার। এক টুইট বার্তায় শোয়েব আখতার লিখেছেন, ‘উদযাপনের জঘন্য একটি উপায়। তাই না?’

টুর্নামেন্ট জিতলে মাঠের মধ্যে অনেককেই বিয়ার বা শ্যাম্পেন খেতে দেখা যায়। কিন্তু সরাসরি বোতল থেকে বিয়ার খাওয়ার ঘটনা আগে দেখা যায়নি। এভাবে জুতার মধ্যে বিয়ার ঢেলে খেয়ে কেনো উল্লাসে মাতলেন অজি ক্রিকেটাররা?

এদিকে অস্ট্রেলিয়াতে এই ধরনের উল্লাস খুব জনপ্রিয়। একে বলা হয় ‘শুয়ি’ (জুতার ইংরেজি থেকে এই নামকরণ)। তারা মনে করে এইভাবে উল্লাস করলে তা সব খারাপ সময় দূর করে সৌভাগ্যের বার্তা বয়ে আনে। কোনো নারীর জুতা থেকে শ্যাম্পেন খেলে তা আরও সৌভাগ্য নিয়ে আসে বলেই মনে করা হয় অস্ট্রেলিয়ায়।