জয় পেতেই বাংলাদেশকে দক্ষিণ আফ্রিকার ‘ঘরের খবর’ দিচ্ছেন ডমিঙ্গো

বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকার খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয় যে কোন এক দলকেই,

নতুন খবর হচ্ছে, বাংলাদেশ প্রধান কোচ রাসেল ডমিঙ্গো নিজে দক্ষিণ আফ্রিকান, সেদেশের ক্রিকেটের গতি-প্রকৃতি তার জানারই কথা। কিন্তু কোচ হিসেবেও প্রোটিয়াদের সঙ্গে লম্বা সময় কাজ করায় ক্রিকেটারদের নাড়ির খবরও তার জানা। বাংলাদেশের হয়ে নিজ দেশের বিপক্ষে সেই সুবিধাটাই কাজে লাগাতে চান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে ভালোভাবেই আছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বিপক্ষে হারলে অবশ্য সেই সম্ভাবনায় লাগবে বড় চোট। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সম্ভাবনা নিভে গেলেও প্রোটিয়াদের হারিয়ে সান্ত্বনা পেতে চায় বাংলাদেশ।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ডমিঙ্গো জানালেন প্রোটিয়াদের সঙ্গে কাজের অভিজ্ঞতার সুবিধা নিতে চান তিনি, ‘তারা এখন ভালো খেলছে। দক্ষিণ আফ্রিকায় লম্বা সময় কাজ করার অভিজ্ঞতা থেকে জানি স্পিনের বিপক্ষে তাদের দুর্বলতা আছে। আশা করছি কন্ডিশন আমাদেরকে সাহায্য করবে। তাদের বিপক্ষে কয়েকটি জায়গায় আমাদের কাজ করতে হবে। আমরা ম্যাচের আগে এসব নিয়ে একটা কার্যকর আলোচনা করব।’

শুধু ডমিঙ্গোই নন বাংলাদেশের কোচিং প্যানেলে দক্ষিণ আফ্রিকানদের ছড়াছড়ি। আছেন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স আর ফিল্ডিং কোচ রায়ান কুক। তাদের কাছ থেকেও প্রোটিয়াদের হারানোর পরামর্শ পেতে পারে বাংলাদেশ।