টাইগারদের জন্যই সেমিফাইনালে অস্ট্রেলিয়া

অবশেষে অপ্রতিরোধ্য ইংল্যান্ডকে হারানো সত্ত্বেও এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালের টিকেট পায়নি দক্ষিণ আফ্রিকা। নেট রানরেটে পিছিয়ে থাকার কারণে বাদ পড়েছে দক্ষিণ আফ্রিকা। সেজন্য অনেকটাই দায়ী বাংলাদেশ।

গতকালের ম্যাচের পর ‘সুপার টুয়েলভের গ্রুপ ১-এ প্রথম স্থানে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। তিন দলেরই পয়েন্ট আট। কিন্তু নেট রানরেটের কারণে সেমিফাইনালে উঠে গিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের নেট রানরেট +২.৪৬৪। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা নেট রানরেট যথাক্রমে +১.২১৬ এবং +০.৭৩৯। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে নেট রানরেটের যে ব্যবধান তৈরি হয়েছে, তা বাংলাদেশের বিপক্ষের ম্যাচের জন্যই।

এর আগে গত ২ নভেম্বর বাংলাদেশকে মাত্র ৮৪ রানে অলআউট করে দিয়েছিলো দক্ষিণ আফ্রিকা। সেই রান তাড়া করতে নেমে ১৩.৩ ওভার খেলতে হয় প্রোটিয়াদের। এতে সুবর্ণ সুযোগ পেয়েও নেট রানরেট বাড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে বাংলাদেশকে পুরোপুরি উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। টাইগারদের মাত্র ৭৩ রানে অলআউট করে দেয় অজিরা। সেই রান মাত্র ৬.২ ওভারেই তাড়া করে ফেলে। এতে নেট রানরেট বেড়ে যায় তাদের। শেষ পর্যন্ত সেই বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচই ব্যবধান গড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার সেমিফাইনাল ভাগ্যের।