টাইগারদের নিয়ে ভয়ে ছিলেন মরকেল

দক্ষিণ আফ্রিকার আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মরনে মরকেল অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচের আগে বাংলাদেশকে নিয়ে ভয় পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল। তার ভয়ের কারণ ছিল টাইগারদের দুই প্রোটিয়া কোচ রাসেল ডমিঙ্গো ও অ্যাশওয়েল প্রিন্স। শুক্রবার (৫ নভেম্বর) এমনটাই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল।

মরকেল বলেন, ‘আমাকে অবশ্যই রাসেল ডমিঙ্গো ও অ্যাশওয়েল প্রিন্সের প্রশংসা করতে হবে। তাদের কারণে বাংলাদেশের বিপক্ষে মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার ম্যাচ নিয়ে আমি কিছুটা ভয় পেয়েছিলাম। কারণ, আমি জানি দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ও একজন কিংবদন্তি বাংলাদেশ দলের অনেক পরিবর্তন এনেছেন। তাছাড়া বাংলাদেশ এমন একটি দল যাদের হারানোর কিছু ছিল না। সুতরাং এই ম্যাচ দক্ষিণ আফ্রিকার জন্য আসলেই চ্যালেঞ্জিং হতে পারতো।’

‘তবে আবুধাবির উইকেট প্রোটিয়া বোলারদের দারুণভাবে সহায়তা করেছে। উইকেটে পেস ছিল, বাউন্স ছিল। আর সেটার দারুণ ব্যবহার করেছিল দক্ষিণ আফ্রিকা। উইকেট থেকে সুবিধা নিয়ে কাগিসু রাবাদা, নরকিয়া দারুণ বোলিং করেছে। এরপর তাবরিয়াজ শামসি একটি স্পেলে বল করতে এসে বাংলাদেশকে প্রচুর চাপে ফেলে দিয়েছিল।’ যোগ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার যে বোলিং লাইন-আপ আছে সেটার ওপর ভর করে তারা সেমিফাইনালে যেতে পারে বলে বিশ্বাস করেন মরকেল। পাশাপাশি তিনি এও বিশ্বাস করেন যে, দক্ষিণ আফ্রিকার বোলাররা ইংল্যান্ডকেও নাস্তানাবুদ করে দিতে পারে।