টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের চূড়ান্ত সূচী

অবশেষে চূড়ান্ত হয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের সময়সূচী। গতকাল স্কটল্যান্ডকে আসি রানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। যার কারণে প্রথম সেমিফাইনালে ১০ নভেম্বর ইংল্যান্ড মুখোমুখি হবে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং দ্বিতীয় সেমিফাইনালে ১১ নভেম্বর পাকিস্তান মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। দুইটি ম্যাচে অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৮ টায়।

এদিকে পাকিস্তান একমাত্র দল যারা সুপার টুয়েলভে অপরাজিত ছিল। ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দেওয়ার পর নিউ জিল্যান্ডের বিপক্ষেও হেসেখেলে জয় পায় তারা। পরের তিনটি প্রতিপক্ষ ছিল তুলনামূলক সহজ। আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ড। এই তিন দলের বিপক্ষে পাকিস্তান শুধু নিজেদের সেরা খেলাটাই খেলেনি, শক্তির প্রমাণ দিয়েছে।

এই গ্রুপ থেকে নিউ জিল্যান্ড শুধুমাত্র পাকিস্তানের কাছেই হেরেছে। এছাড়া ভারত, আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে সহজেই জয় পায়। আইসিসির শেষ তিনটি আসরেই তারা সেমিফাইনালে উঠেছে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালিস্ট ছিল তারা। ২০২১ সালে তারা টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে। এবার টি-টোয়েন্টি ফরম্যাটে সেমিফাইনালে উঠল।

ইংল্যান্ড শুরু থেকেই দাপট দেখাচ্ছিল। শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হারের আগে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে সহজেই হারিয়েছে। ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়নরা যে টি-টোয়েন্টি শিরোপা পেতে মুখিয়ে তা বোঝা যাচ্ছিল পারফরম্যান্সে। শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালিস্টও তারা। এবার নিশ্চয়ই শিরোপা পেতে চাইবে।

এদিকে পাঁচটি ওয়ানডে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি জিতেনি একবারও। এবার সেই আক্ষেপ মেটাতে চায়। সুপার টুয়েলভে ইংল্যান্ডের কাছে হার বাদে বাকি চারটি ম্যাচে প্রতিপক্ষকে স্রেফ উড়িয়ে দিয়েছে অসিরা। ব্যাটিং-বোলিং দাপটেই মনে হচ্ছে ফিঞ্চের দল এবার বিশ্বকাপ নিয়েই ছাড়বে।