টেস্টে ভাল ব্যাটিং করবে লিটনঃ আশা মুমিনুলের

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মুমিনুল অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছেতাই পারফরম্যান্স করেছেন অভিজ্ঞ ওপেনার লিটন দাস। ৮ ম্যাচ খেলে ১৬.৬২ গড়ে তার ব্যাট থেকে এসেছে মাত্র ১৩৩ রান। তার এমন পারফরম্যান্সের কারণে ভুগতে হয়েছে বাংলাদেশকেও।

দ্বিতীয় পর্বের কোনো ম্যাচেই জিততে পারেনি টাইগাররা। সেই সঙ্গে মহা গুরুত্বপূর্ণ ম্যাচে ক্যাচ ছেড়ে খলনায়কও হয়েছেন লিটন। এ কারণেই পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়নি এই অভিজ্ঞ ওপেনারকে।

যদিও টেস্ট দলে আছেন তিনি। বাংলাদেশের সাদা পোশাকের অধিনায়ক মুমিনুল হক মনে করেন টি-টোয়েন্টিতে বাজে পারফরম্যান্সের প্রভাব টেস্টে পড়তে দেবেন না লিটন। ২০২০ সালের জানুয়ারি থেকে ৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর প্রত্যেকটিতেই ছিলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এই ওপেনারের প্রসঙ্গে মুমিনুল বলেন, ‘লিটনের বেলায় যেটা বলব টি-টোয়েন্টি আর টেস্টে কিন্তু অনেক তফাৎ আছে। আপনারা যদি বারবার টেস্টের বেলায় টি-টোয়েন্টি নিয়ে আসেন তাহলে ব্যাপারটা কঠিন হয়ে যায় আমার জন্য। আমার মনে হয় ও নিজে নিজে জিনিসটা ওভারকাম (বিশ্বকাপ ব্যর্থতা) করে ফেলেছে এতদিনে।’

সাদা পোশাকে প্রতিনিয়ত বাংলাদেশের ভরসার নাম হয়ে উঠেছেন লিটন। সর্বশেষ ৭টেস্টে ৪৪.০৯ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৪৮৫ রান। পেয়েছেন ৫টি হাফ সেঞ্চুরি। লিটনের এমন পারফরম্যান্সই ভরসা যোগাচ্ছে বাংলাদেশের টেস্ট অধিনায়ককে।