ঠাকুরগাঁওয়ে ৬৫০ টাকার টিকিট বিক্রি হচ্ছে ১০৫০ টাকা

শুধু ডিজেলচালিত বাসের ভাড়া বাড়িয়েছে সরকার। রবিবার নেওয়া এই সিদ্ধান্তের পর তিন দিন ধরে চলা গণপরিবহনের ধর্মঘট প্রত্যাহার করেছেন বাস মালিকরা। ঢাকায় মাত্র ৫ শতাংশ বাস ডিজেলে চলে। দূরপাল্লার বাসের ৪০ শতাংশ চলে ডিজেলে।

নতুন খবর হচ্ছে, ঠাকুরগাঁও-ঢাকা বাসের টিকিটের দাম অধিক নেয়ার অভিযোগ করছে ঢাকাগামী যাত্রীরা। যাত্রীদের অভিযোগ ৬৫০ টাকার টিকিট কমপক্ষে ১ হাজার ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

যদিও সোমবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নির্ধারিত ভাড়ার বেশি নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তামজিদ আহমেদ নামের এক ঢাকাগামী যাত্রী বলেন, সোমবার ঢাকা যাওয়ার জন্য ৮টায় কাউন্টারে এসেছি। এসে দেখি কোনো বাসেরই টিকিট নেই। তবে দ্বিগুণ দাম দিয়ে অনেকে টিকিট নিচ্ছে। আমি হতবাক হয়ে ফিরে এলাম। পরে ট্রেনে টিকেট কেটেছি।

তার প্রশ্ন, আগে ঠাকুরগাঁও সদরের রুহিয়া থেকে ঢাকা টিকিটের মূল্য ছিল ৬৫০ টাকা (৬০০ নিত)। এখন তা বেড়ে হয়েছে ১ হাজার ৫০ টাকা। একটা হিসেব মেলাতে পারছি না। লিটারে দাম বাড়ল ১৫ টাকা। রুহিয়া থেকে ঢাকার দূরত্ব ৪২০ কিমি। বাস ১ লিটারে ৬ কিমি গেলে (৪২০÷৬=৭০)। ৭০ লিটার ডিজেল লাগে। ৭০ লিটারে দাম বেড়েছে ৭০×১৫=১০৫০ টাকা। টোটাল ডিজেল খরচ বাড়ল ১ হাজার ৫০ টাকা। গাড়িতে ৫২ সিট ১০৫০÷৫২=২০ টাকা ২০ পয়সা প্রায়। অথচ প্রতি টিকিটের দাম বাড়ল ৪০০ টাকা। টোটাল (৫২×৪০০=২০ হাজার ৮০০)। এখন এই ২০৮০০-১০৫০= ১৯ হাজার ৭৫০ টাকা অতিরিক্ত কেন নিচ্ছে?

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ঠাকুরগাঁও জেলা মোটর মালিক সমিতির এক কর্মকর্তার যুক্তি হলো, এর আগে যে পরিমাণ ভাড়া নেয়া হতো, তা নির্ধারিত ভাড়ার চেয়ে কম। শুধু ঈদের সময় ওই রেটে ভাড়া নেয়া হতো। এখন ওই রেটের সাথে ২৭ ভাগ বাড়ানো হয়েছে।