দাপট দেখিয়ে ১২ বছর পর সেমিফাইনালে পাকিস্তান

চলতি বিশ্বকাপের চতুর্থ ম্যাচে গতকাল মঙ্গলবার রাতে নামিবিয়াকে ৪৫ হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। তাও ১২ বছর পর। সবশেষ ২০০৯ সালে সেমিফাইনাল ও ফাইনাল খেলেছিল তারা। এরপর আর শেষ চারে উঠতে পারেনি।

এদিন আবুধাবির জায়েদ স্টেডিয়ামে পাকিস্তান আগে ব্যাট করে রিজওয়ান, বাবর ও হাফিজের ব্যাটে ভর করে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান করে। জবাবে ৫ উইকেটে ১৪৪ রান করতে পারে নামিবিয়া। ৪৫ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখে সেমিফাইনাল নিশ্চিত হয় পাকিস্তানের।

এদিকে নামিবিয়া প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে উঠে পাকিস্তানের মতো দলের বিপক্ষেও দারুণ খেলেছে। তারা পাকিস্তানের শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষেও শেষ বল পর্যন্ত লড়াই করেছে। আর সেটা সম্ভব হয়েছে স্টেফান বার্ড, ক্রেইগ উইলিয়ামস ও ডেভিড ভিসের ব্যাটে ভর করে।

২৯ বলে ১ চার ও ১ ছক্কায় ২৯ রান করা বার্ড প্রথমে লড়াই করেন। এরপর লড়াই করেন ৩৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪০ রান করা উইলিয়ামস। তাকে সহায়তা দেওয়ার পাশাপাশি শেষ বল পর্যন্ত অপরাজিত থেকে লড়াই করেন এবারের বিশ্বকাপে নামিবিয়ার হয়ে আলো ছড়ানো দক্ষিণ আফ্রিকান ভিসে।

তিনি ৩১ বলে ৩টি চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৪৩ রানে। ১ চার ও ১ ছক্কায় ১৫টি রান করেন গারহার্ড এরাসমাস। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুতে পারেনি। বল হাতে পাকিস্তানের হাসান আলী, ইমাদ ওয়াসিম, হারিস রউফ ও শাদাব খান ১টি করে উইকেট নেন।

তার আগে টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তানের শুরুটা দুর্দান্ত হয় রিজওয়ান ও বাবরের ব্যাটে। উদ্বোধনী জুটিতে তারা দুজন ১১৩ রান তোলেন। এই রানে ৪৯ বলে ৭টি চারে ৭০ রান করে আউট হন বাবর। ফ্রাইলিঙ্কের হাতে ক্যাচ বানিয়ে তাকে ফেরান উইজ। ১৪.২ ওভারে ১২২ রানের মাথায় ফখর জামানকে আউট করেন ফ্রাইলিঙ্ক। ৫ বলে ৩ রান করেন তিনি।

এরপর রিজওয়ান ও মোহাম্মদ হাফিজকে আর আউট করতে পারেননি নামিবিয়ার বোলাররা। ৫০ বলে ৮টি চার ও ৪ ছক্কায় রিজওয়ানের অপরাজিত ৭৯ ও ১৬ বলে ৫ চারে হাফিজের করা অপরাজিত ৩২ রানের ইনিংসে ভর করে পাকিস্তান ১৮৯ রানের বড় সংগ্রহ দাঁড় করে। ইনিংসে শুরুতে নেমে শেষ পর্যন্ত ব্যাট করে ৭৯ রানের ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হন মোহাম্মদ রিজওয়ান।