দুই বছর পরপর বিশ্বকাপ নিয়ে যারা বিরোধিতা করছে তারা ভীতু: ফিফা সভাপতি

যার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের বিরোধিতা করছে তারাই ভীতু বলে মন্তব্য করেছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। চার বছরের পরিবর্তে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের চিন্তা করছে ফিফা।

ফিফার হেড অব ফুটবল ডেভেলপমেন্ট আর্সেন ওয়েঙ্গার দুই বছর বিরতিতে বিশ্বকাপ আয়োজনের সুযোগ-সুবিধা নিয়ে প্রায়ই ব্যাখ্যা করলেও, সমালোচিত এই পরিকল্পনা। ফুটবলার, কোচ, সাবেক খেলোয়াড় থেকে শুরু করে সরাসরি এই পরিকল্পনার বিরোধিতা করেছেন ইউরোপ ও দক্ষিণ আমেরিকার অধিকাংশ ফুটবল সংস্থা।

এদিকে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের বিরোধিতাকারীদের একহাত নিলেন ফিফা সভাপতি। জিয়ান্নি ইনফান্তিনোর মতে, যারা বিরোধিতা করছে তারা পরিবর্তন নিয়ে ভীত এবং নিজেদের অবস্থান নিয়ে শঙ্কিত।

তাছাড়া ইনফান্তিনো মনে করেন, স্বল্প বিরতিতে বিশ্বকাপ আয়োজন শীর্ষ পর্যায়ের বাইরে থাকা দেশগুলোকে নিজেদের মেলে ধরার আরও বেশি সুযোগ করে দেবে। শীর্ষ পর্যায়ে ওঠার পথে তারা দারুণ সব সাফল্য পেয়েছে, এজন্য আমরা তাদের সাধুবাদ জানাই। তাদের এত এত অর্জন চমৎকার বিষয় এবং তারা সবার জন্য উদাহরণস্বরূপ। কিন্তু একই সঙ্গে আমরা অন্যদের জন্য দরজা তো বন্ধ করে দিতে পারি না। লড়াই উন্মুক্ত রাখতে হবে, অন্যদের সুযোগ দিতে হবে।