নবনির্বাচিত মেম্বারের চশমাটি কাদায়, স্যান্ডেল জোড়া ভাসছে পানিতে, কবরস্থানে মিলল লাশ

এবার গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত ইউপি সদস্য (মেম্বার) আবদুর রউফ মিয়াকে (৪২) গত শুক্রবার রাতে কুপিয়ে হত্যা করা হয়েছে। তিনি বিএনপির সাবেক নেতা এবং লক্ষ্মীপুর স্কুল ও কলেজের সিনিয়র সহকারী শিক্ষক ছিলেন। এ ঘটনায় ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ওই এলাকা। গতকাল শনিবার দুপুরে এই হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে খাদ্য বিভাগের কর্মচারী আরিফ মিয়ার বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে এলাকাবাসী। একই সঙ্গে দিনভর চলেছে মিছিল সমাবেশ।

এদিকে রংপুরের পীরগাছার অন্নদানগর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিজয়ী ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আব্দুর রহিম (৪০) নামের একজন নিহত হয়েছেন। বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী রহিম ভোট দেওয়ার জন্য ঢাকা থেকে ছুটি নিয়ে বাড়িতে এসেছিলেন। গত শুক্রবার সন্ধ্যার পর উপজেলার পঞ্চানন গ্রামে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে দ্বিতীয় ধাপে গাইবান্ধা ও রংপুরের পীরগাছার মৃত্যু নিয়ে নিহতের সংখ্যা দাঁড়াল ৩৫ জনে। আর দুই ধাপের নির্বাচন মিলিয়ে গতকাল পর্যন্ত মারা গেল ৪২ জন।

নরসিংদীর রায়পুরার মির্জাপুর ইউনিয়নের পিরিজকান্দি এলাকায় গত শুক্রবার রাতে সংঘর্ষের ঘটনায় দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মঞ্জুর এলাহী ও মো. আসাদুল্লাহ ভূঁইয়াকে (বর্তমান চেয়ারম্যান) গ্রেপ্তার করেছে পুলিশ। নোয়াখালীর বেগমগঞ্জের কুতুবপুর ইউপি নির্বাচনে বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ছয়জন আহত হয়েছে। আগুন দেওয়া হয়েছে একটি ব্যবসাপ্রতিষ্ঠানে। নীলফামারী সদরে ভোট ডাকাতির অভিযোগ এনে পাঁচ প্রার্থীর সমর্থকরা গতকাল সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ করেছে। নাটোর সদর উপজেলার লক্ষ্মীপুর খোলাবাড়িয়া ইউনিয়নে ২ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য পদের ফল পাল্টে দেওয়ার প্রতিবাদে গতকাল দুপুরে বিক্ষোভ করেছে পরাজিত প্রার্থীর সমর্থকরা।

সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের কোদলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কক্ষ থেকে গতকাল এক বস্তা ব্যালট পেপার উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় পরাজিত এক ইউপি সদস্যের সমর্থকরা মহাসড়ক অবরোধ করার পর সেখান থেকে ওই পরাজিত সদস্যসহ তিনজনকে আটক করা হয়েছে। এদিকে বগুড়ার শিবগঞ্জের দেউলী ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রে হামলা করে ভাঙচুর ও ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগে পরাজিত দুই চেয়ারম্যান প্রার্থীসহ ৪০০ জনের নামে মামলা করা হয়েছে। শরীয়তপুর সদরের শৌলপাড়া ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা সোহরাব হোসেনকে মারধরের অভিযোগে তিনি ১৫ জনকে আসামি করে মামলা করেছেন।

গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নে নিহত নবনির্বাচিত মেম্বার আবদুর রউফ মিয়ার বাড়ি মাগুড়াকুটি গ্রামের বামুনিপাড়ায়। তিনি ফজলুল হকের ছেলে। ওই ঘটনার পর থেকে হত্যায় অভিযুক্ত আরিফ ও তাঁর স্বজনরা গাঢাকা দিয়েছে।

এ ব্যাপারে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে আবদুর রউফ বিপুল ভোটে মেম্বার নির্বাচিত হন। আবদুর রউফের চাচা নূরন্নবী সরকার ভুট্টু বলেন, নির্বাচনে জয়ী হওয়ার পর সবার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ সেরে শুক্রবার রাত ১১টার দিকে বাড়ি ফিরছিলেন রউফ মাস্টার। তিনি তাঁর বন্ধু রুহুল আমীনের মোটরসাইকেলের পেছনে ছিলেন। তাঁর বাড়ির অদূরে বামুনিপাড়ায় একটি নির্মাণাধীন ব্রিজের পাশে কাদামাটির ডাইভারশন হেঁটে পার হওয়ার সময় রুহুল এগিয়ে যান। এই সুযোগে ওত পেতে থাকা আরিফ মিয়া পথরোধ করে মেম্বার রউফকে দেশি অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকেন। পরে স্থানীয় লোকজন তাঁকে উদ্ধার করে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। এই হত্যায় অভিযুক্ত বখাটে আরিফ মিয়া একই এলাকার ফয়জার আলীর ছেলে।

গতকাল ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, মেম্বার রউফের চশমাটি কাদার মধ্যে পড়ে আছে। স্যান্ডেল জোড়া পাশের পানিতে ভাসছে। দুপুরের পর নিহতের লাশ বাড়িতে নেওয়া হয়। এ সময় তাঁর ছাত্র-ছাত্রী ও এলাকাবাসী কান্নায় ভেঙে পড়ে। গতকাল বাদ আসর বাড়িসংলগ্ন এলাকায় জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়।

এদিকে থানার ওসি মাসুদুর রহমান জানান, ঘটনার পরপরই রাতে বিক্ষুব্ধ এলাকাবাসী আরিফের বাড়িতে আগুন দেয়। ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভানোর চেষ্টা চালান। পুলিশ খবর পেয়ে রাতভর অভিযান চালায়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। রংপুরের পীরগাছার অন্নদানগর ইউনিয়নের পঞ্চানন গ্রামে নিহত আব্দুর রহিম মৃত মোহন উদ্দিনের ছেলে। ওই সংঘর্ষে আহত আজিজুল ইসলামকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গত বৃহস্পতিবার অন্নদানগরের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য পদে রিয়াজুল ইসলাম (তালা) ৫২৭ ভোট পেয়ে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী রফিকুল ইসলাম (ফুটবল) পেয়েছেন ৫২৪ ভোট। মাত্র তিন ভোট কম পাওয়ায় কারচুপির অভিযোগ তোলে পরাজিত প্রার্থীর সমর্থকরা। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এর জেরে শুক্রবার সন্ধ্যার পর দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। ধাওয়াধাওয়ির এক পর্যায়ে রিয়াজুল ইসলামের সমর্থক আব্দুর রহিম দৌড়ে পালানোর সময় মাটিতে পড়ে যান। তাঁকে উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় রমেক হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত ৯টার দিকে তাঁর মৃত্যু হয়। পীরগাছা থানার ওসি আজিজুল ইসলাম বলেন, আব্দুর রহিম দৌড়ানোর সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নরসিংদীর রায়পুরার মির্জাপুর ইউনিয়নের পিরিজকান্দি এলাকায় গত শুক্রবার রাতে দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়াধাওয়ি হয়েছে। এ সময় ইউনিয়ন আওয়ামী লীগের অফিস, দোকান, বাড়িঘর ভাঙচুর ও লুটের ঘটনা ঘটেছে। এ সময় আহত হয়েছে তিনজন। এ ঘটনায় দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মঞ্জুর এলাহী ও মো. আসাদুল্লাহ ভূঁইয়াকে (বর্তমান চেয়ারম্যান) গ্রেপ্তার করেছে পুলিশ। রায়পুরা থানার উপপরিদর্শক (এসআই) নাসির উদ্দিন বলে, দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীকে গ্রেপ্তারের পর আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।