নান্নুকে বাদ দিয়ে আবারো ফারুককে প্রধান নির্বাচক পদে ফেরানোর গুঞ্জন

চলতি টি-টয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর বাংলাদেশের ক্রিকেটে এখন পরিবর্তনের হাওয়া। দেশের ক্রিকেটাঙ্গনে এখন অনেক ধরনের গুঞ্জন চলছে। এর কোনোটা ঠিক হয়েছে, আবার কোনোটা ভবিষ্যতে সত্য হবে। কিছু গুঞ্জন আবার গুজবই থেকে যাবে। সারা বিশ্বেই এমনটা হয়ে থাকে। বিসিবিতে পরিবর্তনের হাওয়ায় এবার ভেসে আসছে প্রধান নির্বাচক হিসেবে ফারুক আহমেদের নাম। বাংলাদেশের সফলতম এই নির্বাচককে নিয়ে নাকি নতুন করে ভাবছে বিসিবি।

ফারুক আহমেদ এর আগে দুই দফায় জাতীয় দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার দুই আমলেই দল ভালো সাফল্য পেয়েছিল। ২০০৩ সালে প্রথম দফায় জাতীয় দলের দায়িত্ব পান ফারুক। তখন বিশ্বকাপে কানাডা, কেনিয়ার কাছে হেরে বিপর্যস্ত জাতীয় দলকে তিনি নতুন করে গড়ে তোলেন। ২০১৩ সালে দ্বিতীয় দফায় দায়িত্ব পাওয়ার সময়ও বাংলাদেশ দল হারতে হারতে ক্লান্ত হয়ে পড়েছিল। আবারও ত্রাতা হিসেবে আবির্ভূত হন ফারুক।

এদিকে ভাঙাচোরা একটা দলকে এমনভাবে সাজিয়ে তোলেন, ২০১৫ সালে সেই দল বিশ্বকে তাক লাগিয়ে দেয়। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্সের পাশাপাশি ঘরের মাঠে একের পর এক সিরিজ জিতেছিল বাংলাদেশ। পাকিস্তানকে ধোলাই করার পাশাপাশি ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এসেছিল সিরিজ জয়।

এরপর দল নির্বাচনে বোর্ডের কিছু শর্তের কারণে তিনি প্রধান নির্বাচক পদ থেকে পদত্যাগ করেন। ফারুকের অভিযোগ ছিল, তিনি আর স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। এখন আবারও শোনা যাচ্ছে তার নাম।

এ ব্যাপারে ফারুক আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, এ ব্যাপারে বিসিবির কেউ এখনো তার সঙ্গে যোগাযোগ করেনি। আনুষ্ঠানিক প্রস্তাব পেলে সকল শর্তাবলী যাচাই করে ভেবে দেখবেন। বিসিবির কেউ এ বিষয়ে মন্তব্য করতে চাননি।’

বর্তমানে জাতীয় দলের নির্বাচক সংখ্যা তিনজন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর নেতৃত্বে দায়িত্ব পালন করছেন হাবিবুল বাশার সুমন এবং আব্দুর রাজ্জাক রাজ। কিছুদিন আগে তাদের মেয়াদও বাড়ানো হয়েছে। এবার দেখার, ফারুককে ঘিরে গুঞ্জন কতটা সত্য হয়।