নিজে না চাইলেও মুশফিককে ‘বাধ্যতামূলক বিশ্রামে’ পাঠিয়েছেন বিসিবি

সম্প্রতি আভাস পাওয়া যাচ্ছিল পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না মুশফিকুর রহিম। হয়েছেও সেটাই। মুশফিক নিজে না চাইলেও এই সিরিজে তাকে ‘বিশ্রামে’ পাঠিয়েছেন নির্বাচকরা। দল ঘোষণা করে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এর কারণ ব্যাখ্যা করেছেন।

আজ মঙ্গলবার বিকেলে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দল ঘোষণা করেন তিন নির্বাচক মিনহাজুল, হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাক। ১৬ জনের নাম ঘোষণার পরই জানতে চাওয়া হয় কেন নেই মুশফিক।

প্রধান নির্বাচকের ব্যাখ্যা সামনে অনেকগুলো টেস্ট ম্যাচের ঠাসা সূচিতেই তারা গিয়েছেন এই চিন্তায়, ‘মুশফিকের ব্যাপারে আমরা ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলেছি, আমাদের পর পর চারটা টেস্ট ম্যাচ আছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু পাকিস্তান থেকে, তারপর নিউজিল্যান্ডের বিপক্ষে আছে। চারটা টেস্ট একটানা। চারটা টেস্টে আমাদের মূল একজন খেলোয়াড় সে। কারণ তামিম ইকবালের ইনজুরি আছে, তাকে পাই কিনা নিশ্চিত। তো সে কারণে আমরা চাচ্ছি আমাদের মূল একজন খেলোয়াড়ের সেরাটা পেতে। এজন্য টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দিচ্ছি।’

যাকে বিশ্রাম দেওয়া হচ্ছে তিনি কি সেই বিশ্রাম চেয়েছেন, মিনহাজুল জানালেন এটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত, ‘না এরকম না। টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে গত তিনদিন ধরে সম্পূর্ণ আলাদাভাবে লাল বলের অনুশীলন করছিলেন মুশফিক। তখন থেকেই তার টি-টোয়েন্টি দলে না থাকার ব্যাপারটা পরিষ্কার হয়ে যায়।