পাকিস্তানকে হারিয়ে র‌্যাংকিংয়ে আবারো ৭ নম্বরে ওঠার সুযোগ বাংলাদেশের

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের চরম ব্যর্থতার কারণে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চরম অবনতি হয়েছে বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পরেও বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। যার কারণে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বেশ কিছু টি-টোয়েন্টি সিরিজে রয়েছে বাংলাদেশের। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ হিসাবে যেটি শুরু হচ্ছে আগামী ১৯ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে। আর পাকিস্তানের বিপক্ষে এই সিরিজের জয়লাভ করতে পারলে আবারো আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে উঠার হাতছানি রয়েছে বাংলাদেশের।

এদিকে বর্তমানে ২৩২ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। সমান রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের ওপরে রয়েছে আফগানিস্তান। সেই সাথে একই রেটিং পয়েন্ট নিয়ে র্র্যাংকিংয়ের নবম স্থানে অবস্থান করছে শ্রীলংকা। তাই পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল অথবা হারলে র‌্যাংকিংয়ে পরিবর্তন হবে বাংলাদেশের। এই মুহূর্তে ২৬৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। আসুন দেখে নেই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের হিসাব নিকাশ।

বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জয়লাভ করে তাহলে ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৫৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থেকে যাবে পাকিস্তান। বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জয়লাভ করে তাহলে ২৩৬ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৬০ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থেকে যাবে পাকিস্তান।

বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজ ১-২ ব্যবধানে হেরে যায় তাহলেও ২৩৩ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৬২ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থেকে যাবে পাকিস্তান। তবে বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে হেরে যায় তাহলে ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে নেমে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৬৫ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে উঠে যাবে পাকিস্তান।