পাকিস্তানের জন্য ৪র্থ যুদ্ধজাহাজ বানানোর কাজ শুরু করলো তুরস্ক

পাকিস্তান ও তুরস্ক দু’দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে একমত হয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে।

নতুন খবর হচ্ছে, পাকিস্তানের জন্য মিলগেম প্রকল্পের অধীনে চতুর্থ এডিএ ক্লাস যুদ্ধজাহাজ তৈরি করছে তুরস্ক। শুক্রবার পাকিস্তানের করাচিতে অবস্থিত শিপইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে যুদ্ধজাহাজ তৈরির কার্যক্রমের উদ্বোধন করা হয়। তুরস্কের সরকারপন্থী দৈনিক সাবাহ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এই তথ্য।

উদ্বোধনী সেই অনুষ্ঠানে পাকিস্তানের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আমজাদ খান নিয়াজি বলেন, তুরস্কের সহযোগিতায় অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরি পাকিস্তানের জন্য একটি গৌরবময় মুহূর্ত। যৌথ এ প্রকল্পের মাধ্যমে প্রতিরক্ষা খাতে আঙ্কারা ও ইসলামাবাদের মধ্যে সহযোগিতার নতুন পথ খুলে দেবে।

উল্লেখ্য, ২০১৮ সালের জুলাইয়ে পাকিস্তানের নৌবাহিনী তুরস্কের এএসএফএটির সঙ্গে চারটি মিলগেম ক্লাস শিপের জন্য চুক্তিবদ্ধ হয়। চুক্তি অনুযায়ী, দুটি যুদ্ধজাহাজ তৈরি হবে তুরস্কে এবং বাকি দুটি তৈরি হবে পাকিস্তানে। এতে প্রযুক্তি হস্তান্তরের বিষয়টিও রয়েছে।

মিলগেম যুদ্ধজাহাজ লম্বায় ৯৯ মিটার (৩২৫ ফিট) এবং স্থানচ্যুতির সক্ষমতা ২৪ হাজার টন পর্যন্ত। যা ২৯ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে। এই জাহাজ পাকিস্তানের নৌবাহিনীর অভিযানের সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়াবে বলে মনে করেন নিয়াজি।